রাশিয়ার মধ্যস্থতার প্রস্তাবে কী ভাবছে ফিলিস্তিনিরা

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ফিলিস্তিন-ইসরাইল যুদ্ধের উভয় পক্ষকে হাতাহতের সংখ্যা শূন্যে নামিয়ে আনার আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ছাড়া জাতিসংঘে নিযুক্ত রুশ দূত এ যুদ্ধে মধ্যস্ততার প্রস্তাব দিয়েছেন। রাশিয়ার এমন প্রস্তাবকে ইতিবাচকভাবে নিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের দল হামাস। খবর সিএনএনের।

রাশিয়ার এমন প্রস্তাবের পর এ নিয়ে বিবৃতি দিয়েছে হামাস। তারা রাশিয়ার এমন প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। সংগঠনটি বলছে, ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে রাশিয়ার অবিরাম প্রচেষ্টা স্বাগত। বিবৃতিতে হামাস বলছে, জায়নবাদের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চলমান অবস্থান প্রশংসাযোগ্য। গাজায় দখলদারিত্ব, ত্রাণ সরবরাহ বন্ধ এবং বেসামরিক লোকজনের ওপর চলমান হামলার বিরুদ্ধে তাদের অবস্থানকে আমরা স্বাগত জানাচ্ছি। সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের জরুরি বৈঠকে রুশ দূত মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন। এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমের পুতিন যুদ্ধে উভয় পক্ষের কাছে বেসামরিক লোকজনের হতাহতের সংখ্যা শূন্যে নামিয়ে আনার আহ্বান জানান। তার সঙ্গে একই সুরে কথা বলেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। রাশিয়ার এ প্রস্তাব এমন সময় এসেছে দেশটির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের ইউক্রেনে আন্তর্জাতিক অপরাধ আদলত তদন্ত করছে। দেশটির বিরুদ্ধে ইউক্রেনে বেসামরিক লোকদের লক্ষ্য করে হামলার অভিযোগ রয়েছে। এদিকে গাজায় ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) স্থল অভিযান নিয়ে সতর্কবার্তা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ইসরাইল যদি গাজা উপত্যকায় স্থল অভিযান পরিচালনা করে, সে ক্ষেত্রে বেসামরিক নিহতের সংখ্যা ‘অগ্রহণযোগ্য’ পর্যায়ে পৌঁছাবে। গত শুক্রবার সাবেক সোভিয়েত অঙ্গরাজ্য কিরগিজস্তানের রাজধানী বিশকেকে এক বক্তব্যে এ বার্তা দেন। পুতিন বলেন, ‘আবাসিক এলাকায় ভারি অস্ত্রশস্ত্রের ব্যবহার খুবই জটিল একটি ব্যাপার এবং এর পরিণতিও হবে মারাত্মক। কারণ এই পরিস্থিতি (গাজায়) স্থল অভিযান পরিচালিত হলে সাধারণ বেসামরিক নিহতদের সংখ্যা ভয়াবহ পর্যায়ে পৌঁছবে এবং তা কোনোভাবেই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হবে না।’ গাজায় ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) স্থল অভিযান নিয়ে সতর্কবার্তা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ইসরায়েল যদি গাজা উপত্যকায় স্থল অভিযান পরিচালনা করে, সে ক্ষেত্রে বেসামরিক নিহতের সংখ্যা ‘অগ্রহণযোগ্য’ পর্যায়ে পৌঁছাবে। পুতিন বলেন, ‘আবাসিক এলাকায় ভারী অস্ত্রশস্ত্রের ব্যবহার খুবই জটিল একটি ব্যাপার এবং এর পরিণতিও হবে মারাত্মক।

কারণ এই পরিস্থিতি (গাজায়) স্থল অভিযান পরিচালিত হলে সাধারণ বেসামরিক নিহতদের সংখ্যা ভয়াবহ পর্যায়ে পৌঁছবে এবং তা কোনোভাবেই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হবে না।’