ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শির সঙ্গে দেখা করতে চীনে পুতিন

শির সঙ্গে দেখা করতে চীনে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গত মঙ্গলবার বেইজিংয়ে স্বাগত জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এর আগে পুতিন সর্বশেষ চীন সফরে গিয়েছিলেন ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে। বেইজিং থেকে দেশে ফিরে ওই মাসেই তিনি ইউক্রেইনে আগ্রাসন শুরু করেন। আবারো প্রভাবশালী এই দুই নেতার বৈঠক বিশ্বের ভূরাজনৈতিক পরিস্থিতি পাল্টে দেবে কি না অনেকে এ প্রশ্নের উত্তর পাওয়ার অপেক্ষায় আছেন। এদিকে, এবার এই দুই নেতার বৈঠকের কয়েকদিন আগে বেধে গেছে আরেক যুদ্ধ।

গাজায় ফিলিস্তিনিদের সশস্ত্র দল হামাস গত ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন হামলা চালিয়ে প্রাণঘাতী এক সংঘাতকে উস্কে দিয়েছে। যা ছড়িয়ে পড়তে পারে পুরো মধ্যপ্রাচ্যজুড়ে। ওই দিন হামাস প্রথমে মাত্র ২০ মিনিটে ইসরাইলে প্রায় পাঁচ হাজার রকেট ছোড়ে এবং তারপর সীমান্ত বেড়া ভেঙে হাজার খানেক হামাস যোদ্ধা দক্ষিণ ইসরাইলে বন্দুক হাতে তাণ্ডব চালায়।

তাদের হামলায় এ পর্যন্ত সেখানে প্রায় ১৪০০ মানুষ নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। পাল্টা জবাবে হামাসের হামলার দিন থেকেই গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। প্রস্তুত স্থল হামলা চলাতেও। যে কোনো সময় ইসরাইলের পদাতিক বাহিনী গাজায় প্রবেশ করতে পারে।

প্রাণ ভয়ে তাই ইসরাইল সীমান্ত থেকে মিশর সীমান্তের দিকে সরে যাচ্ছে ছোট্ট এই ভূখণ্ডটির লাখ লাখ বাসিন্দা। বেইজিং এবং মস্কো উভয়ই গাজায় ইসরাইলের হামলার সমালোচনা করেছে এবং একটি যুদ্ধবিরতিতে আসার আহ্বান জানিয়েছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো মিত্র ইসরাইলকেই সমর্থন দিয়েছে। পুতিন এমন একটি সময়ে বেইজিং সফরে এসেছেন যখন গতকালই ইসরাইল সফরে গেলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এই সফরের মধ্য দিয়ে বাইডেন ইসরাইলের প্রতি বিশেষ করে হামাসকে নিশ্চিহ্ন করে দেয়ার প্রতিজ্ঞার প্রতি সমর্থন জানাচ্ছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত