জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধে জোর দেবে ইইউ

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

নভেম্বরে দুবাইয়ে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলন কপ২৮-এ সারা বিশ্বে জীবাশ্ম জ্বালানির ব্যবহার একেবারে বন্ধ করার বিষয়ে জোর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইইউ। ইইউর পরিবেশ মন্ত্রীদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। পরিবেশ মন্ত্রীদের বৈঠক শেষে এক বিবৃতিতে জানানো হয়, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো ৩০ নভেম্বর দুবাইয়ে শুরু হতে যাওয়া জলবায়ু শীর্ষ সম্মেলনে বিশ্বব্যাপী অপ্রশমিত জীবাশ্ম জ্বালানির ব্যবহারে পর্যায়ক্রমে কমিয়ে চলতি দশকের শেষ নাগাদ একেবারে বন্ধ করার পক্ষে জোর মতামত রাখবে।

ইইউর পরিবেশ মন্ত্রীরা মনে করেন, জলবায়ু-নিরপেক্ষ অর্থনীতিতে যেতে হলে এই দশকে অপ্রশমিত জীবাশ্ম জ্বালানির ব্যবহার সারা বিশ্বে পর্যায়ক্রমে বন্ধ করতে হবে। পরিবেশ বিজ্ঞানীদের মতে, কয়লা, তেল ও গ্যাস জ্বালানি হিসেবে ব্যবহারের ফলে সবচেয়ে বেশি গ্রিনহাউজ গ্যাস তৈরি হয় ও তা জলবায়ু পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখে।

ইইউ পরিবেশ মন্ত্রীদের বৈঠকে প্রথমে সব ধরনের জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করার প্রস্তাব রেখেছিল ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্লোভেনিয়াসহ ১০টি দেশ। কিন্তু ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১০টি দেশ সেই প্রস্তাবের কঠোর বিরোধিতা করে। সেই তালিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে সোচ্চার ছিল চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, ইতালি, মাল্টা, পোল্যান্ড। তাদের মতে, একবারে সব ধরনের জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের দিকে না গিয়ে পর্যায়ক্রমে বন্ধ করার কৌশল হিসেবে এই দশকের মধ্যে শুধু অপ্রশমিত বা ‘আনঅ্যাবেটেড’ জ্বালানির ব্যবহার বন্ধ করার উদ্যোগ নিলে সব দিক থেকে ভালো হবে। শেষ পর্যন্ত বৈঠকে তাদের মতই গৃহীত হয়।