ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নেপালের হিমালয় অঞ্চলে কমেছে পর্যটকসংখ্যা

নেপালের হিমালয় অঞ্চলে কমেছে পর্যটকসংখ্যা

চীন সম্পর্কিত নিরাপত্তা-সংক্রান্ত উদ্বেগের কারণে নেপালের পর্বত এলাকায় কমেছে পর্যটকের সংখ্যা। এর ফলে দেশটির পর্যটন ব্যবসায় ধস নেমেছে। নিরাপত্তা ইস্যুতে নেপালের সরকার পাঁচটি হিমালয় জেলার নির্দিষ্ট এলাকাকে পর্যটকদের জন্য কঠোর করেছে এবং সংশ্লিষ্ট ফি এবং শর্তাবলীসহ একটি পারমিট ব্যবস্থা চালু করেছে। নিষিদ্ধ এলাকাগুলোর মধ্যে রয়েছে মুস্তাং জেলার উপরের অংশ, ডলপা জেলার উপরের অংশ, গোর্খা জেলার মানাসলু এলাকার চুম এবং নুবি উপত্যকা, হুমলা জেলার সিমকোট, চানখেলি এবং নামখা গাপা এবং কাঞ্চনজঙ্ঘা এলাকা।

মুস্তাং জেলার উপরের অংশে যেতে ইচ্ছুক বিদেশি পর্যটকদের ১০ দিনের থাকার জন্য জনপ্রতি ৫০০ ডলার ফি দিতে হবে। পাঁচ দিনের বেশি থাকার জন্য প্রতিদিন প্রতি জনপ্রতি ৫০ ডলার অতিরিক্ত চার্জ দিতে হবে।

একইভাবে, যারা ডলপা জেলার উপরের অংশে আগ্রহী, তাদের অবশ্যই ১০ দিনের জন্য জনপ্রতি ৫০০ ডলার দিতে হবে। পাঁচ দিনের বেশি থাকার জন্য প্রতিদিন প্রতি জনপ্রতি ৫০ ডলার চার্জ দিতে হবে। হুমলা জেলার সিমকোট, চানখেলি এবং নামখা গাপাতে কিছু জায়গায় যেতে আগ্রহী বিদেশি পর্যটকদের এক সপ্তাহের জন্য প্রতি জনপ্রতি ৫০ ডলার দিতে হবে। এক সপ্তাহ পর্যন্ত থাকার জন্য প্রতিদিন প্রতি জনপ্রতি ১০ ডলার অতিরিক্ত চার্জ দিতে হবে। যারা তাপলেজুং জেলার কাঞ্চনজঙ্ঘা এলাকা ঘুরে দেখতে চান তাদের চার সপ্তাহ পর্যন্ত প্রতি সপ্তাহে প্রতি সপ্তাহে ২০ ডলার দিতে হবে। পর্যটকদের জন্য এসব এলাকা পছন্দের গন্তব্য হলেও ব্যয়বহুল এবং জটিল প্রক্রিয়ার কারণে এই অঞ্চলে পর্যটন ব্যবসা হ্রাস পেয়েছে। নেপালের পর্যটন মন্ত্রী সুদান কিরাতি উদ্বেগ প্রকাশ করেছেন যে, অসংখ্য সীমাবদ্ধতা নেপালে যাওয়ার সময় বিদেশি পর্যটকরা অস্বস্তি অনুভব করে। নেপালের সমৃদ্ধির জন্য পর্যটনের গুরুত্বের ওপর জোর দেন মন্ত্রী সুদান কিরাতি। তিনি উচ্চমূল্য ও জটিল প্রক্রিয়াসহ সীমাবদ্ধ অঞ্চলগুলোর কারণে সৃষ্ট সমস্যাগুলো সমাধানের প্রয়োজনীয়তা স্বীকার করেন। নেপালের মন্ত্রী হিমালয় অঞ্চলে জলবায়ু পরিবর্তন মোকাবেলার জরুরিতা এবং পাহাড় রক্ষার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন।

তিনি উল্লেখ করেছেন যে, হিমালয় পর্বতারোহীদের ফেলে যাওয়া বর্জ্য পাহাড়ের পরিচ্ছন্নতাকে প্রভাবিত করছে এবং এই সমস্যা প্রশমিত করার জন্য ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত