ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইসরাইলের সঙ্গে বাহরাইনের বাণিজ্যিক সম্পর্ক স্থগিত

ইসরাইলের সঙ্গে বাহরাইনের বাণিজ্যিক সম্পর্ক স্থগিত

ইসরাইলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করেছে বাহরাইন। গাজায় অব্যাহত হত্যাযজ্ঞ প্রতিবাদে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে বাহরাইনের এ পদক্ষেপ। পাশাপাশি, উভয় পক্ষের রাষ্ট্রদূতদের যার যার দেশে ফিরিয়ে নেওয়া হয়েছে। রাষ্ট্রদূতদের ফিরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বাহরাইনের ন্যাশনাল কমিউনিকেশন সেন্টার (এনসিসি)। আর বাণিজ্যিক সম্পর্ক স্থগিতের বিষয়ে নিশ্চিত করা হয়েছে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষের ঘোষণায়। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ২০২০ সালে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল বাহরাইন।

সেসময় কথিত আব্রাহাম অ্যাকর্ডসের অধীনে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনকারী দেশগুলোর মধ্যে ছিল সংযুক্ত আরব আমিরাত এবং মরক্কোও।

গত বৃহস্পতিবার বাহরাইনের পার্লামেন্ট এক বিবৃতিতে বলেছে, ইসরাইলি রাষ্ট্রদূত বাহরাইন ত্যাগ করেছেন এবং ইসরাইল থেকে বাহরাইনের রাষ্ট্রদূতকে দেশে ফেরত আনার সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে প্রতিনিধি পরিষদ। পার্লামেন্টের নিম্নকক্ষের ওই বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলের সঙ্গে অর্থনৈতিক সম্পর্কও স্থগিত করা হয়েছে।

ফিলিস্তিনি স্বার্থ এবং ভ্রাতৃপ্রতীম ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকারের প্রতি সমর্থন জানিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে সেখানে।

পার্লামেন্টের প্রথম ডেপুটি স্পিকার আবদুলনবি সালমান সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে এএফপি’কে বলেছেন, গাজায় চলমান সংঘাতের বিষয়ে নীরব থাকা যায় না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত