ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এক টেবিলে আরব ও মুসলিম বিশ্ব, কী পেল ফিলিস্তিনিরা

এক টেবিলে আরব ও মুসলিম বিশ্ব, কী পেল ফিলিস্তিনিরা

হামাস ও ইসরাইল যুদ্ধ নিয়ে ১১ নভেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে জরুরি সম্মেলনের আয়োজন করে আরব লিগ ও ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশের নেতারা।

সম্মেলনে ইসরাইলি আগ্রাসন বন্ধে নিরাপত্তা পরিষদে একটি ‘বাধ্যতামূলক’ প্রস্তাব গ্রহণের দাবি জানানো হয় এবং ইসরাইলের ‘আত্মরক্ষার’ অজুহাত নাকচ করে গাজায় মানবিক সহায়তার অবাধ সরবরাহের আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন তারা। তবে ইসরাইলের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার বিষয়ে একমত হতে বরাবরের মতোই ব্যর্থ এই নেতারা।

সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে সংঘটিত অপরাধের জন্য দখলদাররা (ইসরাইল কর্তৃপক্ষ) দায়ী। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, মুসলিম দেশগুলোর উচিত গাজায় হামলার জন্য ইসরাইলি বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করা। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেন, আমাদের হাতে যদি ইসরাইলকে চাপে ফেলার মতো কিছু না থাকে, তবে আমাদের বক্তব্য বা পদক্ষেপ কোনো কাজে আসবে না। পশ্চিমা দেশগুলোর পক্ষপাতের সমালোচনা করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, সব সময় মানবাধিকার ও স্বাধীনতার পক্ষে কথা বলা পশ্চিমা দেশগুলো ফিলিস্তিনে চলমান গণহত্যা নিয়ে আজ নিশ্চুপ, এটি লজ্জার বিষয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত