যুক্তরাজ্যে যাওয়া আফগান শরণার্থীরা এখনো আশ্রয়হীন

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

পাকিস্তান থেকে কয়েকশ’ আফগান শরণার্থী নিজেদের দেশে নিয়ে গেছে যুক্তরাজ্য। তবে বেশ কিছুদিন পার হয়ে যাওয়ার পরও তাদের সঠিক আশ্রয় দিতে পারেনি ব্রিটিশ সরকার। এসব আফগান শরণার্থীকে ব্রিটিশ সামরিক ঘাঁটিতে রাখা হয়েছে। ২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। সেই সময় দেশটিতে ব্রিটিশ সেনাবাহিনীর হয়ে কাজ করা কয়েকশ’ আফগানকে পাকিস্তানে সরিয়ে নেয় ব্রিটেন।

তারপর থেকে তারা পাকিস্তানেই বাস করছিল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিপেন্ডেন্ট। চলতি মাসের শুরু থেকে অবৈধ বিদেশিদের পাকিস্তান ছাড়তে বাধ্য করে আনোয়ার উল হক কাকার সরকার। মনে করা হয় পাকিস্তানে প্রায় ১৭ লাখ আফগান শরণার্থী বসবাস করেন। তাদের মধ্যে লাখ লাখ লোক অবৈধ, যাদের শরণার্থী হিসেবে কোনো বৈধতা নেই। পাকিস্তান সরকারের কড়াকড়ির পর ২০২১ সালে সরিয়ে নেওয়া আফগান শরণার্থীদের নিজ দেশে নিয়ে যায় যুক্তরাজ্য। তবে এখনো তাদের সঠিক আশ্রয় করতে পারেনি সুনাক সরকার।

ব্রিটিশ সরকার তাদের রাখতে বাসস্থানে খোঁজ করছে। পাকিস্তান থেকে যুক্তরাজ্যে যাওয়া আফগানদের সংখ্যা প্রায় তিন হাজার। ইন্ডিপেনডেন্টের মতে, কিছু স্থানান্তরিত পরিবারকে সশস্ত্র বাহিনীর আবাসনে স্থানান্তরিত করা হয়েছে। কিন্তু শত শত আফগানকে সাত ফুট উঁচু কাঁটাতারের বেড়া দিয়ে ঘেরা সামরিক ব্যারাকে রাখা হয়েছে। ব্যারাকগুলো যুক্তরাজ্যের লফবরো, গ্লৌচেস্টারশায়ার, ব্ল্যাকপুল এবং স্টাফোর্ডশায়ার এলাকায় অবস্থিত।