ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাজায় রান্নার গ্যাস পেতে ২ কিমি. দীর্ঘ লাইন

গাজায় রান্নার গ্যাস পেতে ২ কিমি. দীর্ঘ লাইন

টানা দেড় মাসেরও বেশি সময় ধরে ইসরাইলের অবিরাম বর্বর হামলা প্রত্যক্ষ করেছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ড। এতে করে ভূখণ্ডটিতে ব্যাপক মানবিক সংকট দেখা দিয়েছে। এমনকি পরিস্থিতি এতটাই প্রকট আকার ধারণ করেছে যে, গাজায় রান্নার গ্যাসের লাইন ২ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হয়েছে।

জাতিসংঘ এই তথ্য সামনে এনেছে বলে গতকাল সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে। সংবাদমাধ্যমটি বলছে, রান্নার গ্যাসের ক্যানিস্টার পুনরায় পূরণ করার জন্য গাজার ফিলিস্তিনিরা ২ কিলোমিটার (১.২ মাইল) বিস্তৃত লাইনে দাঁড়িয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনে জাতিসংঘের মানবিক সংস্থা (ইউএনওসিএইচএ)। মূলত গত ৭ অক্টোবরের পর থেকে প্রথমবারের মতো অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল রান্নার গ্যাসসহ অন্যান্য সহায়তা সরবরাহের অনুমতি দেওয়ার পরে গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিসের একটি ফিলিং স্টেশনের বাইরে এই লাইনগুলো সৃষ্টি হয়। জাতিসংঘ বলেছে, গাজায় যে পরিমাণে পণ্য সরবরাহ হচ্ছে তা চাহিদার চেয়ে অনেক কম এবং লোকেরা ‘রান্না করার জন্য দরজা ও জানালার ফ্রেম জ্বালিয়ে দিচ্ছে’ বলে জানা গেছে। আল জাজিরার প্রকাশিত একাধিক ছবিতে দক্ষিণ গাজা উপত্যকার রাফাহতে মিশর সীমান্তের রাফাহ ক্রসিং হয়ে ফিলিস্তিনি এই ভূখণ্ডে প্রবেশ করা ট্যাংক থেকে রান্নার গ্যাস ভর্তি করার জন্য লোকেদের খালি ক্যানিস্টার নিয়ে বসে থাকতে দেখা যায়। এছাড়া পৃথক ছবিতে গত শনিবার পুরুষদের পাশাপাশি নারীদেরকেও খালি ক্যানিস্টার নিয়ে গ্যাসের অপেক্ষায় বসে থাকতে দেখা গেছে।

এদিকে ইসরাইলের ওফার কারাগারের কাছে ইসরাইলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে ২১ ফিলিস্তিনি আহত হয়েছেন। প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস) সংবাদ প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেছে, দখলকৃত পশ্চিম তীরের রামাল্লার পশ্চিমে অবস্থিত ওফার কারাগারের কাছে ইসরাইলি সেনাবাহিনীর সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ হয়েছে। ইসরাইল-হামাস চুক্তির অংশ হিসাবে শিশুদের মুক্তির অপেক্ষায় কারাগারের বাইরে জড়ো হওয়া কয়েকশ’ ফিলিস্তিনিকে ইসরাইলি সেনাবাহিনী ছত্রভঙ্গ করার চেষ্টা করার সময় আহত হওয়ার এই ঘটনাটি ঘটেছে বলে জানা গেছে। জরুরি মানবিক সহায়তা দেওয়া এই গোষ্ঠীটি বলেছে, আহতদের মধ্যে সাতজনের বন্দুকের গুলি লেগেছে এবং চারজন রাবার বুলেট ও ১০ জন কাঁদানে গ্যাসের আঘাতে আহত হয়েছেন। পিআরসিএস বিবৃতিতে বলেছে, ‘আহত অনেককে হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত