ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাড়ে ৩ লাখ আফগানকে ফেরত পাঠিয়েছে ইরান

সাড়ে ৩ লাখ আফগানকে ফেরত পাঠিয়েছে ইরান

তিন মাসে প্রায় সাড়ে ৩ লাখ আফগান শরণার্থীকে ফেরত পাঠিয়েছে ইরান। একইভাবে অনথিভুক্ত লাখ লাখ আফগান শরণার্থীদের দেশ থেকে বহিষ্কার করেছে পাকিস্তানও। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজ।

তালেবান কর্মকর্তারা গত রোববার জানিয়েছেন, গত তিন মাসে ইরান ও পাকিস্তান প্রায় সাড়ে ৮ লাখ নথিবিহীন আফগান নাগরিককে তাদের দেশ থেকে আফগানিস্তানে ফিরতে বাধ্য করেছে। জাতিসংঘ সতর্ক করেছে, আকস্মিকভাবে দেশে ফেরত পাঠানো এই নাগরিকদের জন্য তীব্র শীত ও অনিশ্চিত ভবিষ্যৎ অপেক্ষা করছে। আফগানিস্তানে প্রচণ্ড সংকট ও দারিদ্র বাড়া সত্ত্বেও প্রতিবেশী দেশগুলো অবৈধ আফগান নাগরিকদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান চালাচ্ছে।

তালিবানের শরণার্থী ও প্রত্যাবাসন মন্ত্রী আব্দুল রহমান রশিদ স্থানীয় সংবাদ সংস্থা টোলো নিউজকে গত সোমবার বলেন, সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে এ পর্যন্ত ইরান প্রায় ৩ লাখ ৪৫ হাজার আফগানকে ফেরত পাঠিয়েছে। বিস্তারিত তথ্য না দিয়ে রশিদ বলেন, দেশে ফিরে আসা প্রতিটি পরিবারকে নগদ অর্থ ও অন্যান্য জরুরি সহায়তা দিয়েছে তালেবান সরকার। অবৈধভাবে বসবাসরত আফগানদের গত মাস থেকে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান। পাকিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন, অবৈধভাবে বসবাসকারী বিদেশী নাগরিকদের ধরপাকড়ের সরকারি নির্দেশ আসার পর প্রায় ৪ লাখ ৯০ হাজার মানুষ আফগানিস্তানে ফিরে গেছে।

এই পরিসংখ্যানের মধ্যে রয়েছে দুই মাস আগে দেশে ফিরে যাওয়া প্রায় ১৭ লাখ আফগান নাগরিকও। জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে, সম্প্রতি কয়েক দিনে পাকিস্তান থেকে ফিরে আসা মানুষের সংখ্যা ধীরে ধীরে কমছে, তবে ২০২৪ সালের জুলাই মাসের মধ্যে প্রতিবেশী দেশ থেকে বাড়তি ২ লাখ ৮০ হাজার মানুষ আফগানিস্তানে ফিরে যাবে বলে আশা করা যাচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত