রেকর্ড দামে বিক্রি ডায়ানার পোশাক

প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

১৯৯১ সালে প্রিন্সেস ডায়ানার পরিহিত একটি ভেলভেট গাউন নিলামে প্রায় ৪ লাখ ৭৬ হাজার পাউন্ডে বিক্রি হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বিক্রি হওয়া পোশাকটিই ছিল এতদিন ডায়ানার পরিহিত নিলামে বিক্রি হওয়া সবচেয়ে চড়া মূল্যের পোশাক। এবার সেই রেকর্ড ভেঙে ডায়ানার আরো একটি পোশাক ৯ লাখ পাউন্ডে বিক্রি হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় ১৮ কোটি টাকার বেশি। হলিউডের জুলিয়েন্স অকশনে আয়োজিত নিলামে পোশাকটি চড়া দামে বিক্রি হয়।

কালো রঙের ভেলভেট ইভিনিং ড্রেসটি ডায়ানা ১৯৮৫ সালে ইতালির ফ্লোরেন্সে আয়োজিত একটি ডিনার পার্টিতে পরেছিলেন। এটি ছিল তার একটি রয়্যাল ট্যুরের অংশ। যেখানে তার সঙ্গে ছিলেন তৎকালীন স্বামী চার্লস। পরে ১৯৮৬ সালে ভ্যাঙ্কুভার সিম্ফনি অর্কেস্ট্রায় ডায়ানা ফের পোশাকটি পরেছিলেন। ধারণা করা হয়েছিল, এর দাম ৭৮ লাখ পাউন্ড পর্যন্ত উঠতে পারে। পোশাকটির সঙ্গে রয়েছে শোল্ডার প্যাড, একটি নীল স্কার্ট ও একটি স্যাশ। এটি তৈরিতে ফ্যাব্রিক ঠিক করেছিলেন বিশ্ববিখ্যাত টেক্সটাইল মার্চেন্ট জ্যাকব শ্লেফার।

আর পোশাকে থাকা মেটালিক অ্যামব্রয়ডারি করা স্টারগুলো বসিয়েছিলেন জ্যাকস আজাগুরির ডিজাইন টিম। রাজপরিবারের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে অনন্য সব পোশাক পরতেন ডায়ানা। নিলামে ডায়ানার পরিহিত একটি ব্লাউজ প্রায় ৩ লাখ ইউরোতে বিক্রি হয়েছে। ধারণা করা হয়েছিল যে, এটি ৬৩ হাজার ইউরোতে বিক্রি হবে। ১৯৮১ সালে নিজের এনগেজমেন্টে পোশাকটি পরেছিলেন তিনি। নিলামে ডায়ানা ছাড়াও হলিউড তারকাদের ব্যবহৃত বেশ কয়েকটি সামগ্রী বিক্রি করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য অড্রে হেপবার্নের একটি গিভেঞ্চি পোশাক। যেটি তিনি ১৯৬৩ সালে পরেছিলেন। এছাড়াও গ্লোরিয়া সোয়ানসনের ১৯৫০ সালে পরিহিত স্লিভলেস একটি গাউনও বিক্রি করা হয়েছে।