ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে ফের হুতিদের হামলা

যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে ফের হুতিদের হামলা

লোহিত সাগরে বিস্ফোরক ভর্তি একটি ড্রোন নৌকার বিস্ফোরণ ঘটিয়েছে ইয়েমেনের হুতিরা, কিন্তু এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে মার্কিন নৌবাহিনী। জলপথটিতে বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা বন্ধ করার আন্তর্জাতিক আহ্বান সত্ত্বেও গত বৃহস্পতিবার এ বিস্ফোরণ ঘটায় ইরান-সমর্থিত গোষ্ঠীটি। গত বুধবার যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও জাপানসহ ১২টি দেশ এক যৌথ বিবৃতিতে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা বন্ধের জন্য হুতিদের প্রতি আহ্বান জানিয়েছিল। হামলা বন্ধ করা না হলে অনির্দিষ্ট ‘পরিণাম’ বহন করতে হবে বলে সতর্ক করা হয়েছিল। এক মার্কিন কর্মকর্তার মতে, এটি ছিল ‘চূড়ান্ত হুঁশিয়ারি’। ইয়েমেনের ক্ষমতায় থাকা হুতিরা ১৯ নভেম্বর থেকে তাদের উপকূল সংলগ্ন লোহিত সাগর ও বাব আল মানদাব প্রণালীতে বাণিজ্যিক জাহাজগুলো লক্ষ্য করে একের পর এক হামলা চালাচ্ছে। গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের প্রতিবাদ জানাতে তারা ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত জাহাজগুলোতে হামলা চালাচ্ছে বলে দাবি করেছে।

হুতিদের হামলার কারণে আন্তর্জাতিক জাহাজ চলাচল উল্লেখযোগ্যভাবে বিঘ্নিত হচ্ছে। বহু জাহাজ কোম্পানি লোহিত সাগরের জলপথ বাদ দিয়ে পুরো আফ্রিকা মহাদেশ ঘুরে দীর্ঘ ও ব্যয়বহুল পথে তাদের জাহাজ গন্তব্যে পাঠাচ্ছে। মধ্যপ্রাচ্যে মার্কিন নৌবাহিনীর নেতৃত্বে থাকা ভাইস অ্যাডমিরাল ব্রাড কুপার গত বৃহস্পতিবার সাংবাদিকদের জানান, হুতিদের বিস্ফোরক ভর্তি নৌকাটি লোহিত সাগরের ৮০ কিলোমিটার ভেতরে জাহাজ চলাচলের প্রধান জলপথে এসে বিস্ফোরণ ঘটায়। ‘এই এলাকায় চলাচলরত জাহাজগুলোর কয়েক মাইলের মধ্যে এসে সেটি বিস্ফোরিত হয়। এখানে বাণিজ্যিক জাহাজের পাশাপাশি মার্কিন নৌবাহিনীর জাহাজও ছিল। আমরা সবাই সেটিকে বিস্ফোরিত হতে দেখেছি,’ বলেন তিনি। এই হামলার লক্ষ্য কারা ছিল তা পরিষ্কার হয়নি বলে জানান তিনি। কুপার জানান, লোহিত সাগরের দক্ষিণাঞ্চল ও এডেন উপসাগর পার হতে থাকা বাণিজ্যিক জাহাজগুলো লক্ষ্য করে হুতিরা এ পর্যন্ত ২৫ বার হামলা চালিয়েছে।

রয়টার্স জানিয়েছে, হুতিদের এসব হামলার কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর সামরিকভাবে প্রতিক্রিয়া জানানোর চাপ বাড়ছে, কিন্তু এ ধরনের পদক্ষেপে এরইমধ্যে বাড়তে থাকা আঞ্চলিক উত্তেজনা আরও বৃদ্ধি পাবে বলে ‘পাল্টা হামলা’ থেকে বিরত থাকছে মার্কিন প্রশাসন। গত মাসে যুক্তরাষ্ট্র ও অন্য কয়েকটি দেশ মিলে লোহিত সাগরে বেসামরিক জাহাজগুলোকে সুরক্ষা দেওয়ার জন্য ‘অপারেশন প্রসপারিটি গার্ডিয়ান’ শুরু করেছে। এই জোটে এখন ২২টি দেশ যোগ দিয়েছে বলে কুপার জানিয়েছেন।

তারা এ পর্যন্ত হুতিদের ছোড়া দু’টি ক্রুজ ক্ষেপণাস্ত্র, ছয়টি জাহাজ-বিধ্বংসী ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ও ১১টি ড্রোন ধ্বংস করেছে বলে কুপার জানান। গত রোববার মার্কিন যুদ্ধজাহাজগুলো লোহিত সাগরে একটি বাণিজ্যিক জাহাজকে ছিনতাই হওয়া থেকে বাঁচাতে হুতিদের তিনটি স্পিডবোট ডুবিয়ে দেয়। এতে অন্তত ১০ জন হুতি যোদ্ধা নিহত হন। জাহাজে হামলা থেকে হুতিদের বিরত রাখতে ‘অপারেশন প্রসপারিটি গার্ডিয়ান’ ইয়েমেনে হুতি অবস্থানগুলোতে আক্রমণ চালাবে কি না, এমন প্রশ্নে কুপার বলেন, ‘২২ জাতির এই জোট গঠনগত দিক থেকে পুরোপুরি আত্মরক্ষামূলক। এর আত্মরক্ষামূলক অবস্থানের বাইরে যদি কিছু ঘটে তা পুরোপুরি পৃথক অভিযান হবে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত