ভর্তুকি কমানোর প্রতিবাদে বার্লিনের রাস্তায় কৃষকদের আন্দোলন

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

সরকার কৃষিতে ভর্তুকি কমিয়ে দিচ্ছে এই অভিযোগ এনে জার্মানিতে রাস্তায় আন্দোলনে নেমেছেন কৃষকরা। গত রোববার দেশটির বিভিন্ন প্রান্ত থেকে কৃষকরা এসে পৌঁছেছেন রাজধানী বার্লিনে। সরকার কৃষি খাতে ভর্তুকি কমানোর যে সিদ্ধান্ত নিয়েছে তার বিরুদ্ধে পথে নেমেছেন তারা।

জার্মান সরকার অবশ্য জানিয়েছে, কৃষিতে প্রভূত পরিমাণ ভর্তুকি দেওয়া হয়। এই আন্দোলনের পেছনে আছে অতি ডানপন্থি রাজনীতি। চ্যান্সেলর ওলফ শলৎসের নেতৃত্বে জার্মানিতে এখন জোট সরকার চলছে। সম্প্রতি এই সরকার সিদ্ধান্ত নিয়েছে, কৃষি খাতে বেশ কিছু ভর্তুকি কমানো হবে। কারণ, জার্মানিতে কৃষিক্ষেত্রে বিপুল পরিমাণ ভর্তুকি দেওয়া হয় বলে সরকারের দাবি।

এরই প্রতিবাদে রাস্তায় নামার হুমকি দেয় কৃষকরা। তার জেরে কয়েকটি প্রস্তাব ফিরিয়ে নেয় সরকার। কিন্তু তাতেও খুশি হননি কৃষকরা। বার্লিনে গিয়ে ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গ গেটের সামনে থেকে বিক্ষোভ শুরু করার পরিকল্পনা করেন তারা। সেই মতোই গত রোববার বিকালে বার্লিনে পৌঁছান কৃষকরা। গত শুক্রবারই জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছিলেন, এই আন্দোলনের পেছনে অতি ডানপন্থিদের হাত আছে। জার্মান অর্থমন্ত্রী কৃষকদের ফিরে যাওয়ার আবেদন জানিয়েছিলেন।

কিন্তু কৃষকরা তাতে রাজি হননি। এদিকে সাবেক শাসক দল সিডিইউ, সিএসইউ, অতি ডানপন্থি এএফডি এবং আরেকটি দক্ষিণপন্থি দল ফ্রি ভোটারস এই আন্দোলনকে সমর্থন করেছে। কৃষক আন্দোলনের জেরে বার্লিনের বেশ কয়েকটি রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

যার জেরে গতকাল সোমবার সপ্তাহের প্রথম দিন যানজটের আশঙ্কা আছে বলে মনে করা হচ্ছে। পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকেও আগাম সতর্কতা জারি করা হয়েছে। হামবুর্গেও যানজটের আশঙ্কা প্রকাশ করে বিবৃতি দিয়েছে প্রশাসন। কারণ সেখানেও কৃষকরা শহরে এসে প্রতিবাদ দেখাতে পারেন বলে মনে করা হচ্ছে।