ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সামরিক হামলার হুমকি উত্তর কোরিয়ার

সামরিক হামলার হুমকি উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়া যে কোনও ধরনের উসকানির জবাবে তাৎক্ষণিকভাবে সামরিক হামলা চালাবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন দেশটির নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। টানা তৃতীয় দিনের মতো গত রোববার দক্ষিণ কোরিয়া সীমান্তে গোলাবারুদ নিক্ষেপের পর এই হুঁশিয়ারি দিয়েছেন তিনি। গত শনিবার উত্তর কোরিয়া বিতর্কিত সামুদ্রিক সীমান্ত এলাকার কাছে ৬০টিরও বেশি কামানের গোলা ছুড়েছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে। তার আগের দিনও একই এলাকায় দুই শতাধিক কামানের গোলা নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

পরপর তিন দিন গোলাবারুদ নিক্ষেপের পর রোববার ওই হুঁশিয়ারি দিয়েছে পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়া বলেছে, রোববার আবারও অন্তত ৯০টি গোলা ছুড়েছে উত্তর কোরিয়া। উত্তরের সেনাবাহিনী বলেছে, তারা দক্ষিণের জন্য কোনও হুমকি তৈরি করেনি। কারণ সীমান্তে গোলাবর্ষণের মহড়া চালিয়েছে দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএতে প্রকাশিত কিম ইয়ো জংয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘আমি আবারও পরিষ্কার করে বলছি, কোরিয়ান পিপলস আর্মির (কেপিএ) নিরাপত্তা চাবি এরইমধ্যে বেজে উঠেছে।’

দেশটির সামরিক বাহিনীর সরকারি ওই নাম উল্লেখ করে তিনি বলেছেন, শত্রুপক্ষ সামান্যতম উসকানির চেষ্টা চালালে কেপিএ তাৎক্ষণিকভাবে সামরিক হামলা চালাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত