ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যুক্তরাষ্ট্রে তুষারঝড়

বিদ্যুৎহীন লাখো পরিবার

বিদ্যুৎহীন লাখো পরিবার

যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে শীতকালীন ঝড়। গত শুক্রবার আঘাত হানা ঝড়ের কারণে মিশিগান এবং উইসকনসিন অঙ্গরাজ্যের আড়াই লাখের বেশি গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

বাতিল ও বিলম্বিত হয়েছে হয়েছে হাজার হাজার ফ্লাইট। রয়টার্সের খবরে বলা হয়েছে, ঝড়ো বাতাস ও ভারী তুষারপাতের কারণে বাতিল করা হয়েছে ২ হাজারের বেশি ফ্লাইট।

এছাড়া শিকাগোর ও’হারে আন্তর্জাতিক বিমানবন্দরসহ যুক্তরাষ্ট্রে শুক্রবার ৭ হাজার ৬০০টিরও বেশি ফ্লাইট বিলম্বিত হয়েছে। মধ্যপশ্চিম ও দক্ষিণে ফ্লাইট বিলম্ব এবং বাতিলের কারণে শত শত যাত্রী মার্কিন বিমানবন্দরে আটকা পড়েন। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ‘ফ্লাইট অ্যাওয়ার ডটকম’-এর উদ্ধৃত দিয়ে সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে, ‘ঝড়ের কারণে এ পর্যন্ত দুই হাজার ৪০০টিরও বেশি ফ্লাইট বিলম্বিত হয়েছে এবং দুই হাজারের বেশি ফ্লাইট বাতিল হয়েছে।’ শিকাগোর ‘ও’হার’ আন্তর্জাতিক বিমানবন্দরের ৩৬ শতাংশ অন্তর্মুখী ফ্লাইটের মধ্যে প্রায় ৪০ শতাংশ ফ্লাইট বাতিল করা হয়েছে।

শিকাগো মিডওয়ে আন্তর্জাতিক বিমানবন্দর আউটবাউন্ড এবং ইনবাউন্ড উভয় ফ্লাইটের প্রায় ৬০ শতাংশ বাতিল করেছে। ডেল্টা এয়ারলাইন্স বলেছে, ‘আজকে মধ্য-পশ্চিমের আবহাওয়ার অবস্থা এবং আগামীকাল এই অঞ্চলের শীতকালীন আবহাওয়ার কারণে আমরা কিছু অপারেশনাল চ্যালেঞ্জের মধ্যে পড়েছি।’ সাউথওয়েস্ট এয়ারলাইন্স বলেছে, শিকাগো, ডেট্রয়েট এবং ওমাহাতে তাদের কিছু ফ্লাইটে সমস্যা দেখা দিতে পারে।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) গত বৃহস্পতিবার সতর্ক করে বলেছিল, মেঘ, তুষারপাত এবং বায়ু প্রবাহের কারণে নির্দিষ্ট বিমানবন্দরগুলোতে ফ্লাইট বিলম্বিত করতে পারে। যুক্তরাষ্ট্রের পাওয়ার আউটেজেস ডট ইউএস এর তথ্য মতে, গত শুক্রবার মিশিগান অঙ্গরাজ্যের এক লাখ ৩৭ হাজার ৭৭৭টি বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। আর উইসকনসিনে বিদুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে ১ লাখ ২ হাজার ৬৯৪ জন গ্রাহক। মধ্য আটলান্টিকে সৃষ্ট ঝড়টির তাণ্ডবে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত