তুষারে ঢেকে গেছে ইউরোপ

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

প্রচণ্ড তুষারপাতে ঢেকে গেছে ইউরোপের বেশিরভাগ দেশ। শহর এবং নগরের বিস্তীর্ণ এলাকায় তুষারপাতের ফলে জমা হয়েছে সাদা স্তর। ইউরোপের দেশগুলোতে কেমন তুষারপাত হয়েছে, চলুন দেখে নেওয়া যাক ছবিতে। মাইনাস তাপমাত্রার কনকনে শীত। সেইসাথে অনবরত তুষারপাত।

জার্মানির লোয়ার স্যাক্সনি রাজ্যের এই বিস্তীর্ণ তৃণভূমিতে তুষারপাতের ফলে সাদা এক স্তর জমা হয়েছে। দেখে মনে হয় যেন বরফের পাত দিয়ে ঢেকে দেওয়া ভূমি। অবশ্য শুষ্ক আবহাওয়া এই অঞ্চলের বন্যায় আক্রান্ত এলাকাগুলোর জন্য সুসংবাদই বলা যায়। বরফে ঢাকা শীতের সৌন্দর্য সবচেয়ে বেশি নাকি দেখা যায় সুইজারল্যান্ডে। দেশটির লাউটেরব্রুনেন শহরের একটি স্কি-রিসোর্টের এই দৃশ্য পর্যটনপ্রেমীদের হৃদয় জুড়াবে। শীত যত বাড়ছে এমন সৌন্দর্য দেখতে ততই দেশটিতে ভিড় করছেন পর্যটকরা। গত শীতে আল্পসে তেমন বরফের দেখা মেলেনি। তবে চলতি বছরের মাইনাস তাপমাত্রার সাথে তুষারপাতে যেন প্রত্যাশিত সুইজারল্যান্ডকেই দেখা যাচ্ছে।

নর্ডিক দেশ ফিনল্যান্ডে তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি পর্যন্ত নেমেছে। তবে মজার বিষয় হলো, হিম হয়ে যাওয়ার মতো এমন শীতেও থেমে নেই বরফ খুঁড়ে মাছ ধরা। দেশটির লাপল্যান্ডে দেখা গেছে এমনই দৃশ্য। বরফ খুঁড়ে মাছ ধরার চেষ্টা করছেন কেউ কেউ। চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে এ বছর এখন পর্যন্ত সর্বনিম্ন মাইনাস ১০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজধানীর মনোমুগ্ধকর দৃশ্যগুলোর মধ্যে অন্যতম হলো সেখানকার সূর্যোদয়। চিমনির ধোঁয়ার ফাঁকে উঁকি মারা সূর্যের সোনালি আলোয় ঝলমল করছে প্রাগের আকাশ। জার্মানির মিউনিখ শহরের ইংলিশ গার্ডেনে সার্ফিংয়ে নেমেছেন একজন। সেখানকার তাপমাত্রা কত জানেন? গত বুধবার শহরের তাপমাত্রা ছিল মাইনাস ২০ ডিগ্রি। এমন শীতে অনেকেই যখন ঘর থেকে বের হতে চান না, তখন তিনি নেমেছেন পুরোদস্তর সার্ফিংয়ে! বরফ শীতল এমন তাপামাত্রা ফ্লেমিঙ্গোদের জন্য ভয়ানক। পিচ্ছিল বরফে পড়ে গিয়ে আহত হতে পারে তারা। বার্লিনের চিড়িয়াখানায় তাই তাদের একটি উষ্ণ ঘরে রাখা হয়েছে। প্যারিসে সপ্তাহজুড়েই চলছে এমন হিম শীতল তাপমাত্রা।

ঐতিহ্য আর সৌন্দর্যের আইফেল টাওয়ার কেমন দেখাচ্ছে এই শীতে? দূর থেকে তোলা টাওয়ারের সামনের এই ছবিটি দেখুন। মনে হয়, আকাশচুম্বী আইফেলকে ছুঁতে পেরোতে হবে বরফের রাজ্য। আটলান্টিকের তীরে অবস্থিত ইউরোপের দেশ স্পেনে ডিসেম্বর মাসে পারদ ৩০ ডিগ্রি পর্যন্ত উঠেছিল। ভাবা যায়, শীতকালে ইউরোপের কোনো এক দেশের তাপমাত্রা গ্রীষ্মের অনুভূতি দিচ্ছে? কিন্তু না, শেষ পর্যন্ত ঠান্ডা জেঁকে বসেছে সেখানেও। পরিস্থিতি এখন এমন যে, গত কয়েক সপ্তাহে রাজধানী মাদ্রিদে যে পরিমাণ তুষারপাত হচ্ছে তা একশ’ বছরেও দেখা যায়নি।