ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন পুতিন!

উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন পুতিন!

বিশ্বের আলোচিত দেশ উত্তর কোরিয়া সফরে আগ্রহী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ।

কেসিএনএ জানিয়েছে, সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী চো সুন হুইয়ের রাশিয়া সফরে রুশ প্রেসিডেন্টকে এ আমন্ত্রণ জানানো হয়। সেটি গ্রহণও করেন রুশ প্রেসিডেন্ট। এ সময় তিনি উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে ধন্যবাদ জানান। খবর রয়টার্সের। এক সপ্তাহ আগে রাশিয়া সফরের যান উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এ সময় ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে সমর্থন জানানোয় উত্তর কোরিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন পুতিন। এছাড়া, কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের উস্কানিমূলক আচরণে উদ্বেগও জানান তিনি।

যদি পুতিন পিয়ংইয়ং এ যান তাহলে, গত দুই দশকেরও বেশি সময়ের মধ্যে এটি হবে উত্তর কোরিয়ায় রুশ প্রেসিডেন্টের প্রথম সফর। গত সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে, রাশিয়া আশা করছে যে কিমের আমন্ত্রণে পুতিনের উত্তর কোরিয়া সফর ‘অদূর ভবিষ্যতে’ হবে। তবে তিনি বলেছেন যে, কোনো তারিখ এখনো নির্ধারিত হয়নি। ১৯৯৯ সালে বরিস ইয়েলৎসিনের কাছ থেকে দায়িত্ব নেওয়ার পর পুতিন কিম জং উনের পিতা কিম জং ইলের সঙ্গে বৈঠকের জন্য ২০০০ সালের জুলাইয়ে পিয়ংইয়ং সফর করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত