ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হামাসকে নতুন চুক্তিপত্র দেওয়া হবে : কাতার

হামাসকে নতুন চুক্তিপত্র দেওয়া হবে : কাতার

কাতার জানিয়েছে, গাজায় সহিংসতা রোধে একটি নতুন চুক্তিপত্র তারা তৈরি করেছে। হামাসকে সেটি দেওয়া হবে। সংঘর্ষ-বিরতি এবং পণবন্দিদের মুক্তির ফর্মুলা আছে সেখানে। প্যারিসে যুক্তরাষ্ট্র, কাতারের উপস্থিতিতে একটি সমঝোতা বৈঠক চলছে। সেখানে ইসরায়েলের প্রতিনিধিরাও উপস্থিত রয়েছেন। কীভাবে যুদ্ধ-বিরতি ঘোষণা করা যায় এবং পণবন্দিদের মুক্ত করা যায়, তা নিয়ে আলোচনা চলছে।

গত রোববার সেই আলোচনা ভেস্তে গেলেও সোমবার ফের তা নিয়ে নতুন ফর্মুলা তৈরি করা হয়েছে। খবর রয়টার্সের। কাতার জানিয়েছে, নতুন চুক্তিপত্র তারা হামাসের হাতে তুলে দেবে। হামাস তারপর তাদের সিদ্ধান্ত জানাবে। কাতারের প্রধানমন্ত্রী স্বয়ং একথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, দুইপক্ষের সঙ্গেই আলোচনায় অগ্রগতি হয়েছে। তার আশা, হামাস এই চুক্তিপত্র মেনে নেবে এবং সেইমতো ব্যবস্থা নেবে। প্যারিসের এই বৈঠকে কাতার, যুক্তরাষ্ট্র, মিশর এবং ইসরায়েলের প্রতিনিধিরা আছেন। হামাস সরাসরি কোনো প্রতিনিধি পাঠায়নি। সিদ্ধান্ত তাদের কাছে পাঠানো হচ্ছে। হামাস তা পড়ে নিজেদের মতামত জানাচ্ছে। নতুন চুক্তিপত্রে কী আছে, তা এখনো স্পষ্ট করেনি কাতার। তবে দুইটি বিষয় নিয়ে লাগাতার আলোচনা চলছিল।

প্রতিটি দেশই ইসরায়েলের উপর সংঘর্ষ-বিরতিতে যাওয়ার জন্য চাপ সৃষ্টি করছে। দুই মাসের একটি সংঘর্ষ বিরতির কথা তারা বলছে। অন্যদিকে ইসরায়েলের বক্তব্য, আরও অন্তত একশ জন পণবন্দিকে ছাড়তে হবে। নতুন চুক্তিপত্রে এই দুইটি কথাই আছে বলে মনে করা হচ্ছে। এখন দেখার, হামাস এর কী উত্তর দেয়। প্রায় এক সপ্তাহ পর তেলআবিবে আবার সাইরেন বেজেছে। ৭ অক্টোবরের হামলার পর তেলআবিবে বিপদসংকেত বহুদিন পর্যন্ত জারি ছিল। তবে গত কয়েকসপ্তাহ সেখানে কোনো আক্রমণ হয়নি। সোমবার বহুদিন পর সেখানে সাইরেন বাজলো। সিটি সেন্টারের কাছে রকেট আক্রমণ হয়েছে বলে জানা গেছে। ডিপিএ সংবাদস্থা জানিয়েছে, অন্তত এক ডজন রকেট তেলআবিব লক্ষ্য করে ছোঁড়া হয়েছিল বলে অভিযোগ। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত