গাজায় ২৪ হাজার এতিম শিশুর নিঃসঙ্গ জীবন

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গত বছরের ৭ অক্টোবর শুরু হওয়া হামাস-ইসরায়েল যুদ্ধ এখন পঞ্চম মাসে। যুদ্ধের ভয়াবহতা, ক্ষতির মাত্রা প্রতিনিয়তই বেড়ে চলেছে। এর মধ্যেই অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় এক মাস আগে জন্ম নেয় এক কন্যাশিশু। জন্মের এক মাস হয়ে গেলেও কন্যাশিশুটির কোনো নাম নেই। কারণ, তার মা হান্না ইসরায়েলি বিমান হামলায় মারা গেছেন।

মধ্য গাজার দেইর আল-বালাহের আল-আকসা হাসপাতালে নবজাতকের যত্ন নেওয়া নার্স ওয়ার্দা আল আওদা জানান, ইসরায়েলি বিমান হামলায় হান্নার মৃত্যুর পর সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশুটির জন্ম। হাসপাতালের নার্সরা শিশুটিকে হান্না আবু আমশার মেয়ে নামে ডাকেন। ওয়ার্দা আল আওদা বলেন, শিশুটির পরিবার সম্পর্কে কোনো তথ্য নেই তাদের কাছে। চলমান যুদ্ধে শিশুটির বাবার কী পরিণতি হয়েছে তাও জানা যায়নি। কেবল আল-আকসা হাসপাতালের এই শিশুটিই নয়, ইউরো-মেডিটেরেনিয়ান হিউম্যান রাইটস মনিটর নামের একটি অলাভজনক প্রতিষ্ঠানের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ২৪ হাজারের বেশি শিশু এই যুদ্ধে তাদের বাবা-মা উভয়কেই বা যে কোনো একজনকে হারিয়েছে। প্রায় ২৩ লাখ জনসংখ্যার গাজা ভূখণ্ডের অর্ধেকেই শিশু। চলমান এই যুদ্ধের ভয়াবহতা তাদের জীবনকে বিপর্যস্ত করে দিয়েছে।

যদিও ইসরায়েল বলেছে, তারা যুদ্ধাঞ্চল থেকে সরে যাওয়ার আগাম ঘোষণা দেওয়াসহ নানাভাবে বেসামরিক লোকদের প্রাণহানি এড়াতে চেষ্টা করছে। কিন্তু ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, যুদ্ধে এখন পর্যন্ত সাড়ে ১১ হাজারের বেশি ১৮ বছর বয়সের কম বয়সি শিশু-কিশোর নিহত হয়েছে। আহতের সংখ্যা আরো বেশি এবং তাদের অনেকের জীবনের গতিই বদলে গেছে। তাদেরই একজন ১০ বছর বয়সি ইব্রাহিম আবু মুস। যুদ্ধে তাদের বাড়িতে পড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে পায়ে এবং পেটে গুরুতর আঘাত পায় ইব্রাহিম। সে বেঁচে গেলেও তার মা, দাদা এবং বোন নিহত হয়েছেন। ইব্রাহিম বাবার হাত ধরে হাসপাতালে শুয়ে থেকে বিবিসিকে বলে, ‘তারা আমাকে জানিয়েছে, আমার মা, বোনদের চিকিৎসা দেওয়া হচ্ছে। কিন্তু আমি বাবার ফোনে ছবি দেখে সত্যটা জানতে পেরেছি!’ আল বুরেজ শরণার্থীশিবিরে বসবাসকারী আবেদ হোসেন তার বেঁচে থাকা দুই ভাইবোন ও দাদির দেখাশোনা করছে। সে বলে, একসময় সবাই ভাই-বোনের মতো একসঙ্গে খেলত, কিন্তু এখন তারা মধ্য গাজায় একটি আশ্রয় কেন্দ্রে কবরের পাশে বসে থাকে। এটি আগে একটি স্কুল ছিল। এখানে তাদের কয়েকজন আত্মীয়কে সমাহিত করা হয়েছে।

এই শিশুদের প্রত্যেকেই বাবা-মা উভয়কেই বা যে কোনো একজনকে হারিয়েছে। আবেদ হোসেন তার মায়ের মৃত্যুর ঘটনা স্মরণ করে বিবিসিকে বলে, ‘ক্ষেপণাস্ত্রের আঘাতে আমার মায়ের দেহ ছিন্নভিন্ন হয়ে গেছে।’ বাবার পাশে ঘুমাত আবেদ হোসেন। বোমা হামলায় নিকটজনের মৃত্যু দেখার পর থেকে চোখ থেকে সব ঘুম উবে গেছে। রাতে ঘুম আসে না। আবেদের কাছে জীবন খুবই কঠিন। তাদের কাছে কোনো খাবার বা পানি নেই। সমুদ্রের পানি পান করে তারা অসুস্থ হয়ে পড়ছে। রুটি বানাতে ময়দা আনতে গিয়ে নিহত হন গাজার কিশোরী কিনজা হোসেনের বাবা। ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত হন তিনি। বাবার মৃতদেহের কথা স্মরণ করে কিনজা বলে, তাঁর চোখ ছিল না, বোমার আঘাতে জিহ্বা কেটে গিয়েছিল। শুধু আবেদ বা কিনজা নয়, এ ভয়াবহতার গল্প গাজার অবরুদ্ধ প্রতিটি মানুষের।

এখানকার মানুষেরা জীবনের মৌলিক চাহিদা পূরণে বাইরের সাহায্যের ওপর নির্ভরশীল। জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, চলমান যুদ্ধে প্রায় ১৭ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলছে, তাদের সবচেয়ে বড় উদ্বেগ হলো, প্রায় ১৯ হাজার শিশু, যারা এতিম বা একা। তাদের দেখাশোনা করার জন্য কোনো অভিভাবক নেই।

ইউনিসেফ ফিলিস্তিনের প্রধান যোগাযোগ কর্মকর্তা জোনাথন ক্রিকক্স দক্ষিণ গাজার রাফা থেকে বিবিসিকে বলেন, এই শিশুদের মধ্যে অনেককেই ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয়েছে বা তারা তাদের বাড়িতে বোমা হামলায় বাবা-মাকে হারিয়েছে। অন্যদের ইসরায়েলি চেকপয়েন্ট, হাসপাতাল এবং রাস্তা থেকে উদ্ধার করা হয়েছে। জোনাথন ক্রিকক্স বলেন, কখনো এই শিশুদের আত্মীয় খুঁজে পাওয়া গেলেও তারা তাদের দায়িত্ব নিতে চান না। কারণ, তাঁদের নিজেদেরও সন্তান থাকতে পারে। সর্বোপরি, এই পরিস্থিতিতে তাদের পক্ষে পরিবার বিচ্ছিন্ন এই শিশুদের যত্ন নেওয়া কঠিন।