শিশুমৃত্যু হ্রাসে রেকর্ড করেছে বিশ্ব : জাতিসংঘ

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গত কয়েক বছরে বিশ্বজুড়ে শিশুমৃত্যুর হার রেকর্ড হারে হ্রাস পেয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ। গত বুধবার প্রকাশিত ইউনিসেফের এক প্রতিবেদেন উল্লেখ করা হয়েছে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বজুড়ে মৃত্যুর শিকার হওয়া ৫ বছরের কম বয়সি শিশুদের সংখ্যা ছিল ৪৯ লাখ। এই সংখ্যা শতাংশ হিসেবে ২০০০ সালের তুলনায় ৫১ শতাংশ এবং ১৯৯০ সালের তুলনায় ৬২ শতাংশ কম। ইউনিসেফের স্বাস্থ্য বিভাগের পরিচালক হেলগা ফগস্ট্যাড বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘এটা খুবই ভালো একটি সংবাদ। কারণ, ইতিহাসে এই প্রথম ৫ বছরের চেয়ে কম বয়সী শিশুদের মৃত্যুর সংখ্যা ৫০ লাখের নিচে নেমেছে।

২০২৩ সালের হিসাব এখনো করা হয়নি, তবে আমাদের হাতে যেসব তথ্য উপাতত্ত রয়েছে- আশা করছি ২০২২ সালের ধারাবাহিকতা থাকবে ২০২৩ সালেও।’ প্রতিবেদনের জন্য তথ্য সংগ্রহ, যাচাই ও বিশ্লেষণে ইউনিসেফকে সহযোগিতা করেছে জাতিসংঘের বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং বিশ্বব্যাংক। প্রতিবেদনে বলা হয়েছে, ২০০০ সালের পর গত ২৩ থেকে ২৪ বছরে মালাউই, রুয়ান্ডা, মঙ্গোলিয়াসহ কয়েকটি দেশে শিশু মৃত্যুর হার ৭৫ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে।

এক বিবৃতিতে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, ‘শিশুমৃত্যু হ্রাসের যে নতুন রেকর্ড- এটি অবশ্যই একটি বড় সাফল্য এবং প্রশিক্ষিত ও দক্ষ ধাত্রী, ডাক্তার-নার্স, সফল টিকাদান কর্মসূচি, দরিদ্র্য পরিবারগুলোতে ইউনিসেফ কর্মীদের নিয়মিত ‘হোম ভিজিট’র কারণে এই সাফল্য এসেছে।’