ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

স্পেনে ট্রাক্টর নিয়ে কৃষকদের বিক্ষোভ

স্পেনে ট্রাক্টর নিয়ে কৃষকদের বিক্ষোভ

স্পেনে ট্রাক্টর নিয়ে বিক্ষোভ করেছেন কৃষকরা। গত রোববার মাদ্রিদের রাস্তায় ট্রাক্টর নিয়ে বিক্ষোভ দেখালেন কষকরা। কৃষিপণের ন্যায্য দামের দাবিতে এই বিক্ষোভ করেছেন তারা। কৃষকদের দাবি, ইইউ যে পরিবেশ সংক্রান্ত নীতি নিয়ে চলেছে তা ঠিক নয়। এর ফলে কৃষকদের অবস্থা খারাপ হচ্ছে। খবর এএফপির।

সম্প্রতি ইইউ পরিবেশ সংক্রান্ত নীতিতে পরিবর্তন এনেছে। কিন্তু এই পরিবর্তনের পরেও কৃষকরা বিক্ষোভ দেখিয়েছেন। তাদের দাবি, নীতিতে পরিবর্তন সত্ত্বেও তারা তাদের উৎপন্ন পণ্যের ন্যায্য দাম পাচ্ছেন না। তাদের উপর আর্থিক বোঝা বাড়ছে। কৃষকরা কৃষি মন্ত্রণালয়ে মিছিল করে যান। তারা জানিয়ে দেন, ইইউ যে পরিবেশ নিয়মে পরিবর্তন এনেছে, তাতে তারা খুশি নন। কৃষকদের হাতে ছিল ব্যানার। তাতে লেখা, ‘আমরা অপরাধী নই’। মাদ্রিদসহ বিভিন্ন জায়গা থেকে কৃষকরা ট্রাক্টর নিয়ে এসেছিলেন।

মার্কোস বলডোমিনোস বলেন, ‘মনে হচ্ছে, ওরা আমাদের গলা কেটে নিতে চায়।’ ৫০ কিলোমিটার দূর থেকে আসা এই কৃষকের দাবি, ইইউর আইনের ঠেলায় আমাদের দমবন্ধ লাগছে। গত শুক্রবার ইইউ পরিবেশ সংক্রান্ত নিয়মে ছাড় দিয়েছে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন বলেছেন, ‘কৃষকদের জন্যই এটা করা হয়েছে।’ কিন্তু ইউনিয়নগুলো জানিয়েছে, এতে কাজ হবে না। ট্রেড ইউনিয়ন নেতা লুই কর্টেস স্পেন সরকারকে সাবধান করে দিয়ে বলেছ্নে, যদি কোনো সমাধান না হয়, তাহলে তারা চাপ আরো বাড়াবেন। উত্তেজনাও বাড়বে। তিনি অন্তত একমাসের মধ্যে সরকারের প্রতিক্রিয়া চান। কর্টেস বলেছেন, কৃষকদের সহায়তা করার জন্য আইন হওয়া উচিত। কৃষকদের শস্যের গুণগত মান যাতে বাড়ে তার দিকে লক্ষ্য রেখে পরিবেশগত নিয়ম করা উচিত। ইইউ উপযুক্ত পরিবেশ আইন করুক। এর সঙ্গে কৃষিকে মিশিয়ে দেয়া ঠিক নয়। ইইউর আমলাতন্ত্র নিয়ে স্পেনের কৃষকরা এই প্রথমবার বিক্ষোভ দেখাচ্ছেন এমন নয়। গত ২১ ফেব্রুয়ারি প্রায় পাঁচশ ট্রাক্টর নিয়ে কৃষকরা মাদ্রিদে এসে বিক্ষোভ দেখিয়েছেন। তখনও তারা ন্যায্য দামের দাবি তুলেছিলেন। তারা তখনো বলেছিলেন, এমন পরিবেশ আইন হওয়া উচিত, যেখানে আমলাদের নিয়ন্ত্রণ অনেক কম থাকবে, রাষ্ট্র যেখানে কৃষকদের আরো সাহায্য করবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত