ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এবার জাতিসংঘকে ‘ডাস্টবিন’ বলল ইসরায়েল

এবার জাতিসংঘকে ‘ডাস্টবিন’ বলল ইসরায়েল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ‘অবিলম্বে যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হয়েছে। এরপরই এক প্রতিক্রিয়ায় জাতিসংঘকে ডাস্টবিন বলে মন্তব্য করেছে ইসরায়েল। ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী বেন গাভির এই মন্তব্য করেন।

খবর আল জাজিরার। এদিকে জাতিসংঘে প্রস্তাব পাস হওয়ার পর যুক্তরাষ্ট্রে প্রতিনিধি দল পাঠানো হবে না বলে জানিয়েছেন নেতানিয়াহু। গত সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গাজায় লড়াই থামানোর প্রথম দাবি জানিয়ে মুসলমানদের জন্য পবিত্র রমজান মাসে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্র এতে ভোটদানে বিরত থাকায় ইসরায়েলের প্রধানমন্ত্রী তাৎক্ষণিকভাবে প্রতিবাদ জানান। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের পরিকল্পিত ওয়াশিংটন সফর বাতিল করেছেন। তিনি হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতির শর্ত না দিয়ে ভোটাভুটির অনুমতি দিয়ে যুক্তরাষ্ট্র ‘নীতিগত অবস্থান’ থেকে ‘পিছু হটেছে’ বলে অভিযোগ করেছেন। প্রস্তাবে যুক্তরাষ্ট্র তার ভেটো ক্ষমতা ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়ার পর প্রস্তাবটি ১৪-০ ভোটে পাস হয়। প্রস্তাবে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলার সময় বন্দি সমস্ত জিম্মির মুক্তি দাবি করা হয়।

গত সোমবার অনুমোদিত প্রস্তাবে জিম্মিদের মুক্তি দাবি করা হলেও এটিকে যুদ্ধবিরতি শর্ত হিসেবে গণ্য করা হয়নি। যুক্তরাষ্ট্র এমন এক সময়ে ভোটদানে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে, যখন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এবং নেতানিয়াহুর মধ্যে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। নেতানিয়াহু গাজার দক্ষিণাঞ্চলে রাফাহ শহরে সম্ভাব্য ধ্বংসাত্মক ইসরাইলি স্থল আক্রমণ রোধে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা প্রত্যাখ্যান করেছেন। তিনি ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের জন্য বাইডেনের আহ্বানও প্রত্যাখ্যান করেছেন। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কার্বি বলেন, জিম্মি চুক্তির অংশ হিসেবে যুদ্ধবিরতির পক্ষে যুক্তরাষ্ট্র ‘অবিচল’ রয়েছে। মধ্যপ্রাচ্য কাউন্সিল অন গ্লোবাল অ্যাফেয়ার্সের বিশ্লেষক আদেল আবদেল গাফর বলেছেন, অবরুদ্ধ ছিটমহল ছেড়ে যাওয়ার জন্য ফিলিস্তিনি জনগণকে চাপ দিতে গাজায় ইসরায়েল দুর্ভিক্ষকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করছে। তিনি আল জাজিরাকে বলেন, ইসরায়েলের অনেক উগ্র ডানপন্থি রাজনীতিবিদদের ‘স্বপ্ন’ হলো ইসরায়েলিদের জন্য বসতি স্থাপনের লক্ষ্য নিয়ে ফিলিস্তিনিদের জন্য গাজাকে ‘অবাসযোগ্য’ করা। তিনি বলেন, ‘স্কুল, হাসপাতাল, অবকাঠামো ধ্বংস [গাজাকে] প্রায় বসবাসের অযোগ্য করে তুলছে এবং এটি আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও শরণার্থী নিতে এবং গাজার জনসংখ্যাকে কমিয়ে দিতে বাধ্য করবে। আমি মনে করি ইসরায়েল জনসংখ্যার একটি বড় অংশ অন্যত্র উদ্বাস্তু হতে চায়।’ গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলায় কমপক্ষে ৩২ হাজার ৩৩৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। সোমবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় আরও ৭৪, ৬৯৪ ফিলিস্তিনি আহত হয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ১০৭ ফিলিস্তিনি নিহত ও ১৭৬ জন আহত হয়েছে। অনেক ভুক্তভোগী এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়েছে এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত