মোজাম্বিক উপকূলে নৌকা ডুবে নিহত ৯১

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তর উপকূলে একটি ফেরি ডুবে ৯০ জনেরও বেশি মানুষ মারা গেছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। কলেরা থেকে বাঁচতে অন্য জায়গায় পালিয়ে যাওয়ার সময় গত রোববার এ দুর্ঘটনা ঘটে। গতকাল সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, মাছ ধরার একটি নৌকাকে ফেরি হিসেবে ব্যবহার করা ওই জলযানটি ১৩০ জন লোককে নিয়ে নামপুলা প্রদেশের একটি দ্বীপে পৌঁছানোর চেষ্টা করেছিল। এ সময় যান্ত্রিক গোলযোগ দেখা দিলে ফেরিটি ডুবে যায়। নামপুলার স্বরাষ্ট্র সচিব জাইমে নেতো বলেন, ‘নৌযানটিতে ধারণক্ষমতার বেশি যাত্রী ছিল। এ কারণেই সেটি ডুবতে শুরু করে।

ফেরিডুবির ঘটনায় ৯১ জন প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে।’ তিনি আরো বলেন, দুর্ঘটনার পর উদ্ধারকর্মীরা পাঁচজনকে জীবিত উদ্ধার করেছেন। আরো লোক উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে সাগরের প্রতিকূল পরিস্থিতির কারণে উদ্ধার অভিযান বেশ কঠিন হয়ে পড়েছে। অধিকাংশ লোকজন দেশটির মূল ভূখণ্ড থেকে কলেরা আতঙ্কে পালিয়ে যাচ্ছিলেন বলে জানান জাইমে নেতো। তিনি আরো জানান, তদন্তকারীরা ফেরিডুবির ঘটনা তদন্ত করছে। জীবিত যে পাঁচজনকে উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে দুজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

উল্লেখ্য, গত বছরের জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এর মধ্যে নামপুলা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারি তথ্য অনুসারে, দেশটিতে পানিবাহিত রোগে ১৫ হাজার লোক মারা যাওয়ার ঘটনা ঘটেছে। অক্টোবর থেকে মারা গেছে ৩২ জন।