ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দক্ষিণ চীনে ভয়াবহ বন্যার শঙ্কা

দক্ষিণ চীনে ভয়াবহ বন্যার শঙ্কা

চীনের গুয়াংডং প্রদেশের বিভিন্ন অঞ্চলে গত বৃহস্পতিবার থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে। ফলে পার্ল রিভার অববাহিকার নদীগুলোর পানি উপচে পড়ছে। এতে পাহাড়ি এলাকায় দেখা দিয়েছে বন্যা। এমন অবস্থায় চীনের দক্ষিণাঞ্চলে শতাব্দীর অন্যতম ভয়াবহ বন্যার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা। খবর রয়টার্স ও গার্ডিয়ান। এরইমধ্যে দক্ষিণ চীনে ভূমিধসের ঘটনা ঘটেছে। চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি গত রোববার জানায়, বৃষ্টির কারণে উত্তর গুয়াংডং শহরের জিয়াংওয়ানের ছয়টি গ্রামে ভূমিধসের ঘটনায় অনেক মানুষ আটকা পড়েছে। ভূমিধসে আহত ছয়জনকে নিকটবর্তী শহর শাওগুয়ানে বিমানে করে নিয়ে যাওয়া হয়েছে।

চীনের জাতীয় আবহাওয়া অফিস কেন্দ্রীয় গুয়াংডংজুড়ে আবহাওয়া সতর্কতা জারি করেছে এবং গত রোববার সন্ধ্যা থেকে গতকাল সোমবার পর্যন্ত উপকূলীয় এলাকায় বড় ধরনের ঝড়ের সতর্কবার্তা দিয়েছে।

সিসিটিভি জানায়, বেই নদীর অববাহিকায় পর্যবেক্ষণ করা তিনটি অবস্থানে প্রবল বৃষ্টিপাতের প্রভাবে শতাব্দীর অন্যতম ভয়াবহ বন্যা দেখা যাবে। সোমবার সকাল থেকে এলাকাগুলোতে সতর্ক সীমার ওপর ৫ দশমিক ৮ মিটার (১৯ ফুট) পর্যন্ত বন্যা হবে।

আরও বলা হয়েছে, অববাহিকাটির কয়েকটি উপনদীতে এমন বন্যা হবে, যা ৫০ বছরে একবার হয়। তবে এখনও জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার কোনো খবর পাওয়া যায়নি। পার্শ্ববর্তী প্রদেশ জিয়াংঝি ও ফুজিয়ানেও রোববার সন্ধ্যায় প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছিল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত