আফ্রিকান পেঙ্গুইন বাঁচানোর লড়াই

প্রকাশ : ১২ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রতিবছর কমছে আফ্রিকান পেঙ্গুইনের সংখ্যা। অদূর ভবিষ্যতে এই প্রজাতির কোনো অস্তিত্বই হয়তো থাকবে না। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই প্রজাতির সংখ্যা প্রতিবছর ৮ শতাংশ করে কমছে।

দক্ষিণ আফ্রিকার বেটিস বের পাথুরে তীরের চারপাশে যখন মহাসাগরের ঢেউ আছড়ে পড়ে, তখন জলরেখা বরাবর দাঁড়িয়ে কর্কশ স্বরে আফ্রিকান পেঙ্গুইনরা পরস্পরকে ডাকতে থাকে। হেলেদুলে হাঁটার ধরনের কারণে এই প্রজাতির পেঙ্গুইনকে বেশ আকর্ষণীয়ভাবে কৌতুকপূর্ণ দেখায়। কিন্তু এর পরও সামুদ্রিক পাখি সংরক্ষণকারী সংস্থা বার্ডলাইফ সাউথ আফ্রিকার সদস্য অ্যালিস্টার ম্যাকইনেসের কপালে এই প্রজাতিটি নিয়ে চিন্তার ভাঁজ। দক্ষিণ আফ্রিকা ও নামিবিয়ায় দেখা মেলে আফ্রিকান পেঙ্গুইনের।

গত শতাব্দীতে এই প্রজাতির পেঙ্গুইনের মোট সংখ্যার ৯৯ শতাংশই বিলীন হয়ে গেছে। ক্ষয়িষ্ণু পেঙ্গুইন উপনিবেশ পর্যবেক্ষণকারী দলের সদস্য ম্যাকিনেস সতর্ক করে বলেন, ‘অদূর ভবিষ্যতেও আফ্রিকান পেঙ্গুইনের বিলীন হওয়ার ধারা অব্যাহত থাকলে ২০৩৫ সালের মধ্যে আমাদের জীবদ্দশায় এই প্রজাতির বিলুপ্তি দেখতে পাব, তাই পরিস্থিতি আসলে ভীষণ সংকটপূর্ণ।’

এই কারণেই বার্ডলাইফ সাউথ আফ্রিকা এবং সাউদার্ন আফ্রিকান ফাউন্ডেশন ফর দ্য কনজারভেশন অব কোস্টাল বার্ডস (সানকোব) দক্ষিণ আফ্রিকার সরকারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে।

দেশটিতে এ ধরনের মামলা এই প্রথম। মামলাকারী প্রতিষ্ঠানগুলোর যুক্তি, মন্ত্রীরা বিপন্ন প্রজাতিটিকে ভালোভাবে রক্ষা করতে ব্যর্থ হয়েছেন। মামলাকারী প্রতিষ্ঠানগুলোকে প্রতিনিধিত্ব করছে সংস্থা বায়োডাইভারসিটি ল’ সেন্টার। সংস্থাটির সদস্য কেট হ্যান্ডলি বলেন, ‘আমরা আমাদের যুগে একটি প্রজাতিকে বিলুপ্ত হতে দিতে পারি না।’ সরকার সাংবিধানিকভাবে এই ধরনের পরিস্থিতি ঠেকাতে বাধ্য বলেও জানান তিনি। বর্তমানে টিকে থাকা এই প্রজাতির বেশিরভাগ পেঙ্গুইনই দক্ষিণ আফ্রিকার দক্ষিণ-পশ্চিম উপকূল রেখা বরাবর সাতটি কলোনিতে বাস করে। ধারণা করা হয়, বর্তমানে দেশটিতে এই প্রজাতির মাত্র আট হাজার ৭৫০টি প্রজননক্ষম জোড়া টিকে আছে।