ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কাশ্মীর ও পশ্চিমবঙ্গে ভারি বৃষ্টির সতর্কতা

কাশ্মীর ও পশ্চিমবঙ্গে ভারি বৃষ্টির সতর্কতা

প্রচণ্ড গরমের পর কাশ্মীর ও পশ্চিমবঙ্গসহ ভারতের বেশ কয়েকটি রাজ্যে ভারি বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। শুধু তাই নয়, কিছু রাজ্যে আবার ঝড়েরও পূর্বাভাস দেওয়া হয়েছে। দুই দিন আগেই ধুলাঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে দিল্লি ও এনসিআরের বহু এলাকা। দুজনের মৃত্যুও হয়েছে। ধুলিঝড়ের পরই এবার দেশটির রাজধানীতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। পাশাপাশি পশ্চিমবঙ্গ এবং জম্মু-কাশ্মীরেও ভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

গতকাল দিল্লিতে ভারি বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়াও বইবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, আজ ঝড় ও বজ্রসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে হরিয়ানা, পঞ্জাব ও উত্তরপ্রদেশে। অন্যদিকে, রোববার রাজস্থানে ও মঙ্গলবার পর্যন্ত উপকূলীয় গুজরাটে বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়। উত্তরাখণ্ড, মধ্য মহারাষ্ট্র এবং পশ্চিম মধ্যপ্রদেশে আবার ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টি হতে পারে বলেও সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস। পশ্চিম রাজস্থান এবং তার আশপাশে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। সেই ঘূর্ণাবর্তটি বিস্তৃত রয়েছে মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে দক্ষিণ আসাম পর্যন্ত। আবার উত্তর বিহারের উপর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। যার জেরে এই সব অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস আরো জানিয়েছে, আগামী ১৬ মে পর্যন্ত অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বিহার, ঝড়খণ্ড এবং ওড়িশায় ঝড়ের সঙ্গে বৃষ্টিও হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত