ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আকাশে দুর্ঘটনায় নিহত যেসব রাষ্ট্রনায়ক

আকাশে দুর্ঘটনায় নিহত যেসব রাষ্ট্রনায়ক

বিরূপ আবহাওয়ায় দুর্ঘটনায় পড়ে বিধ্বস্ত হয়েছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার। ধারণা করা হচ্ছে, রাইসিসহ হেলিকপ্টারটির কোনো আরোহীই বেঁচে নেই। উদ্ধারকারীরা জানিয়েছেন, ঘটনাস্থলে প্রাণের কোনো চিহ্ন নেই। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়, ৬৩ বছর বয়সি প্রেসিডেন্ট রাইসি আজারবাইজান সীমান্তের কাছে ইরানের একটি জলাধার উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিয়ে ফিরছিলেন গত রোববার রাতে। পূর্ব আজারবাইজান প্রদেশের ভার্জাকন এলাকায় জরুরি অবতরণ করার সময় তার হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। ঘটনাটি ঘটেছে ভার্জাকন এবং জোলফা শহরের মধ্যে ডিজমার জঙ্গলে।

হেলিকপ্টারে আরো ছিলেন পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমতি এবং সেখানে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি আয়াতুল্লাহ মোহাম্মদ আলি আলে-হাশেম। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, রাইসি ইরানের উত্তর-পশ্চিমে তাবরিজ শহরের দিকে যাচ্ছিলেন। একটি দেশের প্রেসিডেন্ট বা গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব এভাবে দুর্ঘটনায় নিহত হওয়ার ঘটনা আসলে অনেকটাই অপ্রত্যাশিত এবং বিরল। সাধারণত দেশের সবচেয়ে উন্নতমানের পরিবহন ব্যবহার করেন তারা, সাথে থাকে সবচেয়ে দক্ষ চালক এবং ক্রু। তবে বিরল হলেও এমন ঘটনা একেবারে হয়নি তা না। ইতিহাস ঘাঁটলে এমন নিদারুণ দুর্ঘটনার নমুনা পাওয়া যায়। চালকের অসাবধানতা, যান্ত্রিক ত্রুটি বা বৈরি আবহাওয়ার কারণে অপ্রত্যাশিতভাবে দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছেন কয়েকজন বিখ্যাত ব্যক্তিত্ব।

মুহাম্মদ জিয়াউল হক : ১৯৮৮ সালে ১৭ আগস্ট এক বিমান দুর্ঘটনায় নিহত হন পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট মুহাম্মদ জিয়াউল হক। ওই সময় বিমানটিতে ছিলেন ৩০ জন আরোহী। এর মাঝে ছিলেন পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্নল্ড রাফায়েল, পাকিস্তানে মার্কিন আর্মি মিশনের প্রধান, এবং পাকিস্তানের কয়েকজন সেনা কর্মকর্তা। দুর্ঘটনায় বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তিত্ব নিহত হওয়ার কারণে গুজব রটে যে তা পরিকল্পিত হত্যাকাণ্ড ছিল।

সঞ্জয় গান্ধী : ভারতের এককালের জাঁদরেল প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কনিষ্ঠ পুত্র সঞ্জয় গান্ধী নিজেও ছিলেন শক্তিশালী এক রাজনৈতিক ব্যক্তিত্ব। ওই সময়ে ভারতের বেশকিছু নীতির পেছনে তার প্রভাব ছিল। ১৯৮০ সালের ২৩ জুন দিল্লির সফদরজং এয়ারপোর্ট থেকে উড্ডয়ন করে তাকে বহনকারী একটি বিমান। এর কিছু সময় পরই তা বিধস্ত হয় এবং নিহত হন সঞ্জয়।

বিপিন রাওয়াত : ২০২১ সালের ৮ ডিসেম্বর ভারতের সুলুরে এক মিলিটারি হেলিকপ্টারে ওঠেন দেশটির সেনাপ্রধান বিপিন রাওয়াত, গন্তব্য ওয়েলিংটং টাউনের ডিফেন্স সার্ভিসেজ স্টাফ কলেজ। একই হেলিকপ্টারে ছিলেন জেনারেল রাওয়াতের স্ত্রী, আরো সাতজন সেনা কর্মকর্তা, এবং পাঁচজন ক্রু। উড্ডয়নের পর হঠাৎ বৈরি আবহাওয়া দেখা দেয়। তামিল নাড়ুর এক পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয় হেলিকপ্টারটি।

ডাগ হ্যামারশল্ড : জাতিসংঘ প্রধান এবং সুপরিচিত সুইডিশ কূটনীতিবিদ ডাগ হ্যামারশল্ড ১৯৬১ সালের ১৮ সেপ্টেম্বর এক যাত্রীবাহী বিমান দুর্ঘটনায় নিহত হন। ট্রান্সএয়ার সুইডেনের ওই বিমানটি ব্যবহার করছিল জাতিসংঘ, তা বিশ্বস্ত হয় জাম্বিয়ায়। এই দুর্ঘটনায় নিহত হন জাতিসংঘের তৎকালীন প্রধানসহ ১৬ জন। সে সময়ে কঙ্গোয় যুদ্ধ-সংক্রান্ত আলোচনায় যোগ দিতে আফ্রিকা গিয়েছিলেন হ্যামারশল্ড। পরবর্তীতে এক অনুসন্ধানে জানা যায়, খুব কম উচ্চতায় ওড়ার কারণে দুর্ঘটনায় পড়ে বিমানটি।

র‌্যামন ম্যাগসেসে : ফিলিপাইনের সপ্তম প্রেসিডেন্ট র‌্যামন ম্যাগসেসে জনপ্রিয় ছিলেন তার দুর্নীতিবিরোধী পদক্ষেপের কারণে। ১৯৫৭ সালের ১৭ মার্চ এক বিমান দুর্ঘটনায় নিহত হন তিনি। সেবু শহরের মানুনগাল পাহাড়ে আছড়ে পড়ে বিমানটি। ২৫ জন যাত্রীর মধ্যে মাত্র একজন বাদে সবাই নিহত হন ওই ঘটনায়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত