ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাকিস্তানে বেড়েছে গাধা

পাকিস্তানে বেড়েছে গাধা

২০২৩-২৪ অর্থবছরে পাকিস্তানে গাধার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ লাখে। গত কয়েক বছর ধরেই মালামাল বোঝাইয়ের কাজে ব্যবহৃত এ পশুর সংখ্যা বেড়ে চলছে। গতকাল মঙ্গলবার পাকিস্তানের অর্থনৈতিক জরিপের প্রতিবেদনে গাধার সংখ্যা বাড়ার তথ্য প্রকাশ করা হয়।

এতে দেখা যাচ্ছে পাকিস্তানে খুব দ্রুত বাড়ছে চতুষ্পদী প্রাণীটি। যেখানে ২০১৯-২০ অর্থবছরে ৫৫ লাখ, ২০২০-২১ অর্থবছরে ৫৬ লাখ, ২০২১-২২ অর্থবছরে ৫৭ লাখ, ২০২২-২৩ অর্থবছরে গাধা ছিল ৫৮ লাখ- সেটি গত বছর বেড়ে দাঁড়িয়েছে ৫৯ লাখে। অর্থাৎ গত এক বছরে দেশটিতে গাধা বেড়েছে ১ লাখ। এছাড়া অর্থমন্ত্রী মোহাম্মদ আওরঙ্গজেব গৃহপালিত পশুর বর্তমান সংখ্যাও প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন পাকিস্তানে গরুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৭৫ লাখে। অপরদিকে মহিষের সংখ্যা বেড়ে ৪ কোটি ৬৩ লাখ, ভেড়ার সংখ্যা ৩ কোটি ২৭ লাখ এবং ছাগলের সংখ্যা ৮ কোটি ৭০ লাখে দাঁড়িয়েছে।

তবে গত পাঁচ বছরে দেশটিতে ঘোড়া এবং ঘোড়া-গাধার সংকর জাতের সংখ্যা বাড়েনি। আগে যা ছিল এটি তাই রয়ে গেছে। কিন্তু উটের সংখ্যা যেটি গত চার বছর ধরে একই জায়গায় ছিল। সেটি গত অর্থবছরে ১১ লাখ থেকে বেড়ে ১২ লাখে দাঁড়িয়েছে।

গৃহপালিত পশুপাখির ওপর পাকিস্তানের অর্থনীতি অনেকটাই নির্ভরশীল। এই গৃহপালিত পশু উৎপাদনের সঙ্গে ৮০ লাখ প্রান্তিক পরিবার জড়িত রয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত