ইউরোপজুড়ে ছড়িয়ে পড়ছে ডেঙ্গু জ্বর

প্রকাশ : ১৬ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

এবার ইউরোপজুড়ে ছড়িয়ে পড়ছে ডেঙ্গু জ্বর। ফ্রান্স, স্পেন এবং গ্রিসসহ ইউরোপিয়ান ইউনিয়নের কমপক্ষে ১৩টি দেশে দেখা দিয়েছে এই জ্বরের জীবাণুবাহী টাইগার মশা। ধারণা করা হচ্ছে এর কারণে ইউরোপে ছড়িয়ে পড়ছে এই জ্বর। ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) বলেছে, এই টাইগার মশা ছড়িয়ে পড়ার মতো উপযুক্ত পরিবেশ সৃষ্টি করছে জলবায়ুর পরিবর্তন। জুলাইয়ের শেষের দিকে প্যারিসে হতে যাচ্ছে অলিম্পিক গেমস। সেজন্য কর্তৃপক্ষ এখনই পরিস্থিতি মনিটরিং করছে এবং কীটপতঙ্গকে ফাঁদে ফেলছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ইসিডিসি সতর্ক করেছে যে, অলিম্পিক গেমস উপলক্ষ্যে আন্তর্জাতিক ভ্রমণকারী বৃদ্ধি পাবে ইউরোপে। এতে এই ডেঙ্গু সংক্রমণ আরও বৃদ্ধি পাওয়ার ঝুঁকি আছে। এ জন্য তারা জনগণকে পরামর্শ দিয়েছে বাগান বা ব্যালকনিতে কিছুতে জমে থাকা পানি ফেলে দিতে। কারণ, এমন জমাট পানিতে মশার বংশ বৃদ্ধি হয়।

দরজা এবং জানালায় মশারোধী ব্যবস্থা ব্যবহারেরও পরামর্শ দেয়া হয়েছে। দুই দশক ধরে ইউরোপ জুড়ে মশা একটি ক্রমবর্ধমান হুমকি হয়ে উঠেছে। এশিয়ান টাইগার মশা, যার বৈজ্ঞানিক নাম অ্যায়ডেস আলবোপিকটাস- একে বিশ্বে মশার সবচেয়ে আগ্রাসী প্রজাতি হিসেবে ভাবা হয়। এই মশা ইউরোপের দক্ষিণ থেকে এখন উত্তরদিকে ছড়িয়ে পড়ছে। ইসিডিসি বলেছে, এরই মধ্যে অস্ট্রিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইতালি, মালটা, পর্তুগাল, রোমানিয়া, স্লোভেনিয়া ও স্পেনে দেখা দিয়েছে এই মশা। বেলজিয়াম, সাইপ্রাস, চেচনিয়া, নেদারল্যান্ডস এবং স্লোভাকিয়ায়ও এই মশার উপস্থিতির কথা শোনা গেছে।

ডেঙ্গু জ্বর, চিকনগুনিয়া এবং জিকা ভাইরাসের মতো রোগের বিস্তার ঘটায় টাইগার মশা। সাম্প্রতিক সময় পর্যন্ত এসবের উপস্থিতি ছিল আফ্রিকা, এশিয়া ও আমেরিকার কিছু অংশে। আরেক রকম মশা এডিস এজিপটি- সৃষ্টি করে ইয়েলো ফিভার বা হলুদ জ্বর ও অন্যান্য রোগ। সাইপ্রাসে এই মশার উপস্থিতি পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলেছেন, ইউরোপের অন্য অংশে এর বিস্তার নিয়ে তারা উদ্বিগ্ন। কারণ এই মশার মানুষকে কামড়ানোর প্রবণতা আছে এবং রোগ ছড়িয়ে দেয়ার সক্ষমতা আছে।