পশ্চিমের সাথে সম্পর্ক হ্রাসের ভাবনা রাশিয়ার

প্রকাশ : ২৮ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের গভীর সম্পৃক্ততার কারণে পশ্চিমা বিশ্বের সাথে কূটনৈতিক সম্পর্কে সম্ভাব্য অবনমন আনার বিষয়ে চিন্তাভাবনা করছে রাশিয়া। তবে এই বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে বৃহস্পতিবার ক্রেমলিন জানিয়েছে। এই পদক্ষেপের সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, কূটনৈতিক সম্পর্কের স্তর কমানোর বিষয়টি এমন সব দেশের জন্য একটি আদর্শ চর্চা; যারা শত্রুতা বা বৈরীতার মুখোমুখি হয়। ইউক্রেন সংঘাতে পশ্চিমাদের ক্রমবর্ধমান সম্পৃক্ততার কারণে রুশ ফেডারেশন এই ধরনের বৈরী পশ্চিমা হস্তক্ষেপের প্রতিক্রিয়া জানাতে বিভিন্ন ধরনের বিকল্প বিবেচনা ছাড়া কোনো উপায় দেখে না।

তবে এই বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং রাশিয়া পশ্চিমাদের প্রতিক্রিয়া জানাতে বিভিন্ন উপায় বিবেচনা করছে বলে জানিয়েছে পেসকভ। এদিকে, রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভও পশ্চিমাদের সাথে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক অবনমন করার বিষয়ে ইঙ্গিত দিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বৈরী নীতির কারণে মস্কো পশ্চিমা দেশগুলোর সাথে কূটনৈতিক সম্পর্ক হ্রাসে বাধ্য হতে পারে বলে জানিয়েছেন তিনি।

রাশিয়ার দৈনিক ইজভেসতিয়াকে দেওয়া সাক্ষাৎকারে সের্গেই রিয়াবকভ বলেছেন, ‘পশ্চিমের সাথে আমাদের সম্পর্কের সবচেয়ে অস্থির পর্যায়ের সাথে সংশ্লিষ্ট সব উপাদান থাকা সত্ত্বেও আমরা এখনো এমন পদক্ষেপ শুরু করিনি। তিনি আরো বলেন, কূটনৈতিক সম্পর্ক হ্রাসের সিদ্ধান্ত কি সম্ভব? আমি বলতে পারি, আমরা এই সংকটের পরীক্ষা-নিরীক্ষা করছি। এই জাতীয় সিদ্ধান্তগুলো সর্বোচ্চ স্তরে নেওয়া হয়। তাই এই বিষয়ে ধারণা করাটা আগাম হয়ে যাবে।’ যদি পরিস্থিতির পরিবর্তন না হয়, তাহলে বিশ্ব মঞ্চে পশ্চিমাদের ‘দায়মুক্তির ধারণা’ শেষ পর্যন্ত রাশিয়াকে আরো সিদ্ধান্তমূলক উপায়ে প্রতিশোধ নিতে বাধ্য করবে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।