ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাজার ধ্বংসস্তূপ সরাতে অন্তত ১৫ বছর লাগবে

গাজার ধ্বংসস্তূপ সরাতে অন্তত ১৫ বছর লাগবে

ইসরায়েলের টানা ভয়ংকর হামলায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া গাজা পরিষ্কার করতে কমপক্ষে ১৫ বছর লাগবে। আর এই কাজে ব্যয় হবে ৫০০ থেকে ৬০০ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৭ হাজার কোটি টাকার বেশি।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জাতিসংঘের এক আনুমানিক হিসাবের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, প্রতিদিন যদি ১০০টিরও বেশি লরি এই ধ্বংসস্তূপ ও আবর্জনা সরানোর কাজ করে তারপরও এই সময় লাগবে।

জাতিসংঘের এনভায়রনমেন্ট প্রোগ্রামের হিসাব অনুসারে, গাজায় মোট ১ লাখ ৩৭ হাজার ২৯৭টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছ, যা এখানকার মোট ভবনের অর্ধেকের বেশি। ক্ষতিগ্রস্ত ভবনগুলোর মধ্যে এক-চতুর্থাংশ পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। দশ ভাগের এক ভাগ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এক-তৃতীয়াংশ ভবন বেশ খানিকটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব ভবনের ধ্বংসস্তূপ সরিয়ে নিতে ২৫০ থেকে ৫০০ হেক্টর জমি প্রয়োজন পড়বে বলেও প্রতিবেদনে বলা হয়। এর আগে মে মাসে জাতিসংঘের আরেকটি সংস্থা ইউএন ডেভেলপমেন্ট প্রোগ্রাম জানিয়েছিল, সবচেয়ে দ্রুতগতিতে কাজ করলেও গাজা পুনর্গঠনে ২০৪০ সাল পর্যন্ত সময় লাগবে এবং এতে ব্যয় হবে ৪০ বিলিয়ন ডলার। সংস্থাটি আরও জানায়, ইসরায়েলি আগ্রাসন গাজার এতটাই ক্ষতি করেছে যে, অঞ্চলটির স্বাস্থ্য, শিক্ষা ও সম্পদ খাতে ৪০ বছরের অর্জন স্রেফ ধুলোয় মিশিয়ে দিয়েছে। এদিকে গাজার ধ্বংসস্তূপগুলোর বিভিন্ন স্থানে অবিস্ফোরিত বোমা রয়েছে। প্রতি সপ্তাহে এমন ১০টিরও বেশি বোমার বিস্ফোরণ ঘটছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত