১০ সেকেন্ডে ৩ দেশ ভ্রমণ!

প্রকাশ : ১১ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

অর্থ ও সময়ের মধ্যে ভারসাম্য রাখা যেকোন ভ্রমণপিপাসু ব্যক্তির জন্য অন্যতম চ্যালেঞ্জ। তবে সাশ্রয়ী খরচে সর্বোচ্চ সংখ্যক দেশে গমন সবসময় সহজসাধ্য নয়। যদি বলা হয়, এক যাত্রাতেই তিন দেশ দেখতে পারবেন, সেটাও মাত্র ১০ সেকেন্ডে! নিশ্চয়ই বিশ্বাস হবে না।

নিজের টিকটক অ্যাকাউন্টে কিছুদিন আগে একটি ভিডিও প্রকাশ করেন এক নারী। তিনি এমন একটি স্থানের কথা বলেছেন, যেখানে তিন দেশের সীমানা এসে মিলেছে। জায়গাটি হলো সুইজারল্যান্ডের বাসেল শহরের দ্রেইলানদেরেক স্তম্ভ। বাসেল শহর ইউরোপের অন্যতম একটি চিত্তাকর্ষক স্থান। বাসেল শহরতলির বিস্তৃতি কেবল সুইজারল্যান্ডের গ-ীতে আবদ্ধ থাকেনি। এর সঙ্গে মিলেছে জার্মান ও ফরাসি সীমান্ত। বাসেলের দ্রেইলানদেরেক স্তম্ভ তিনটি দেশের সীমান্তের ওপর অবস্থিত জার্মানি, ফ্রান্স ও সুইজারল্যান্ড। কয়েক মুহূর্তের মধ্যেই আপনি পা রাখতে পারবেন তিন দেশের মাটিতে। এই বিচিত্র সীমান্ত সংযোগ ছাড়াও বাসেলের রয়েছে আরেকটি আকর্ষণবাসেল কার্নিভাল। প্রতি বছরের ফেব্রুয়ারি বা মার্চে আয়োজিত এই কার্নিভাল স্থানীয়দের প্রাণবন্ত ও সংস্কৃতিপ্রেমী মননের পরিচয় বহন করে।

সুইজারল্যান্ড বিশ্বের অন্যতম ব্যয়বহুল দেশ হলেও, বাসেলে তুলনামূলক কম খরচে বেড়ানো যায়। ওই নারী ১৪৯ পাউন্ডে তার চার দিনের ভ্রমণ সম্পন্ন করেছেন বলে ভিডিওতে দাবি করেন।

অনন্য অবস্থান, সাংস্কৃতিক বৈচিত্র্য ও সাশ্রয়ী খরচ বিবেচনায় ইউরোপ ভ্রমণে ইচ্ছুক যে কারও পরবর্তী গন্তব্য হতে পারে বাসেল।