ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কিয়েভ পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী

কিয়েভ পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী

কিয়েভে পৌঁছে গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে ইউক্রেন বেরিয়ে আসার পর এই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী পা রাখলেন সেদেশে। এই সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন মোদি। তার আগেই অবশ্য শান্তিপূর্ণভাবে ইউক্রেন সমস্যা মেটানোর বার্তা দিয়েছেন তিনি। উল্লেখ্য, দুদিনের পোল্যান্ড সফর শেষ করেই শুক্রবার ভোরে ইউক্রেনে পা রাখলেন মোদি।

মাসে রাশিয়া সফরে গিয়েছিলেন মোদি। সেই সময়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার সাক্ষাতের তীব্র নিন্দা করেছিলেন জেলেনস্কি। তার পরেই জানা যায়, কেবল রাশিয়া নয় ইউক্রেন সফরেও যাবেন মোদি। সেই মতোই পোল্যান্ড সফর শেষে শুক্রবার তিনি পা রাখেন ইউক্রেনের রাজধানী কিয়েভে। উল্লেখ্য, মোদির দুটি বিদেশ সফরের মধ্যে মাত্র ৬ সপ্তাহের ব্যবধান রয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই কিয়েভে পৌঁছালেন প্রধানমন্ত্রী। তবে কিয়েভে পৌঁছানোর আগেই শান্তি বজায় রাখার বার্তা দিতে শোনা গিয়েছিল মোদিকে। তিনি বলেন, বন্ধু এবং সঙ্গী হিসাবে ভারত চায় পূর্ব ইউরোপে শান্তি ফিরুক। প্রধানমন্ত্রীর কথায়, ‘প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে আমার যা কথা হয়েছিল, সেটাকে আরো এগিয়ে নিয়ে যেতে চাই।

দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তোলার পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা হবে। শান্তিপূর্ণভাবে যেন এই সমস্যা মেটানো যায়, সেই বিষয়টি তুলে ধরব।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত