টেলিগ্রাম অ্যাপের সিইওকে গ্রেপ্তারের কড়া সমালোচনা মাস্কের

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

দুরভের গ্রেপ্তারের প্রতিক্রিয়ায় ইলন মাস্ক একাধিক পোস্টে ফ্রান্সের পদক্ষেপকে মতপ্রকাশের স্বাধীনতার লঙ্ঘন হিসেবে সমালোচনা করেছেন। ফ্রান্সের লে বুর্জে বিমানবন্দর থেকে টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও সিইও পাভেল দুরভকে গ্রেপ্তার করেছে ফরাসি পুলিশ। দুরভের গ্রেপ্তারের খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন টেসলা ও এক্স-এর সিইও ইলন মাস্ক, যিনি এই পদক্ষেপকে মতপ্রকাশের স্বাধীনতার লঙ্ঘন বলে মন্তব্য করেছেন। ইলন নিজেও সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে কন্টেন্ট মডারেশনকে সীমিত করে বিভিন্ন ধরনের কন্টেন্ট প্রকাশের সুযোগ করে দিয়েছেন, যার ফলে বিভিন্ন ধরনের কন্টেন্ট, যেমন বিদ্বেষমূলক, বিতর্কিত এবং ভুল তথ্য ছড়িয়ে পড়ে। ইলনের মতে, মডারেশন হলো সেন্সরশিপের আরেকটি রূপ।

দুরভের গ্রেপ্তারের প্রতিক্রিয়ায়, ইলন মাস্ক ফরাসি পুলিশের পদক্ষেপের সমালোচনা করে নিজের এক্স হ্যান্ডেলে একাধিক পোস্ট করেছেন। নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে দুরভের বিরুদ্ধে ওঠা মডারেশন ও অবৈধ কার্যক্রমের অভিযোগের নিন্দা জানিয়েছেন।

টুইটারের নতুন এ মালিক একাধিক পোস্টে ফ্রান্সের পদক্ষেপকে মতপ্রকাশের স্বাধীনতার লঙ্ঘন হিসেবে সমালোচনা করেছেন। তিনি এক পোস্টে লিখেন, 'স্বাধীনতা, স্বাধীনতা! স্বাধীনতা?’ এবং অন্য একটি পোস্টে বলেন, ‘বিপজ্জনক সময়’। দুরভের সমর্থনে মাস্ক। ‘# ফ্রিপাভেল' হ্যাশট্যাগ ব্যবহার করে দুরভের মুক্তির দাবিও জানিয়েছেন।