ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আরব সাগরে তৈরি হচ্ছে বিরল ঘূর্ণিঝড়

আরব সাগরে তৈরি হচ্ছে বিরল ঘূর্ণিঝড়

আরব সাগর উপকূলে অবস্থিত ভারতের গুজরাটের উপদ্বীপীয় অঞ্চল সৌরাষ্ট্রের ওপর অবস্থান করছে একটি গভীর নিম্নচাপ। শুক্রবারের মধ্যে এটি উত্তর আরব সাগরের দিকে এগিয়ে যেতে পারে। এতে করে সেখানে প্রবল ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে। এদিকে, এর প্রভাবে গুজরাটের ভারুচ, কচ্ছ ও সৌরাষ্ট্র জেলায় অত্যন্ত ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।

সাধারণত আরব সাগরে আগস্ট মাসে তেমন একটা ঘূর্ণিঝড় সৃষ্টি হয় না। সর্বশেষ ১৯৬৪ সালের আগস্টে গুজরাটের উপদ্বীপীয় অঞ্চলে ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছিল। অর্থাৎ এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে এটি হবে ওই অঞ্চলে বয়ে যাওয়া দ্বিতীয় ‘আগস্ট ঝড়’। গতকাল শুক্রবার ভারতের আবহাওয়া অফিসের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে, গুজরাটের ভারুচ, কচ্ছ ও সৌরাষ্ট্র জেলায় অত্যন্ত ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। আজ শনিবার পর্যন্ত গুজরাটের উপকূলবর্তী এলাকাগুলোতে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাত হতে পারে। ভারতের আবহাওয়াবিদদের একাংশ বলছেন, বর্ষার মৌসুমে এ অঞ্চলে ঘূর্ণিঝড় বিরল। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর শক্তিশালী প্রতিরোধের কারণে নিম্নচাপগুলো ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে না। এদিকে, এরই মধ্যে টানা বৃষ্টিতে ভয়াবহ বন্যা পরিস্থিতি বিরাজ করছে গুজরাটে। বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে।

পরিস্থিতির আরো অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গুজরাটের দ্বারকা, বরোদা, মোরবিসহ একাধিক জেলায় সেনাবাহিনী নামিয়ে বিপর্যয় মোকাবিলা করতে হচ্ছে। গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে ফোনে কথা বলে বন্যা পরিস্থিতি নিয়ে খোঁজ নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুজরাটের বন্যা পরিস্থিতি মোকাবিলায় যাবতীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। অন্যদিকে, পাকিস্তানের আবহাওয়া দপ্তরের পক্ষ থেকেও আজ শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। পাকিস্তানের দু’টি জেলায় বন্যা নিয়েও সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত