১৫ আইএস সদস্যকে হত্যার দাবি যুক্তরাষ্ট্রের

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের নিরাপত্তা বাহিনীর সঙ্গে মার্কিন সেনাদের এক যৌথ অভিযানে ইসলামিক স্টেটের (আইএস) ১৫ জন সদস্যকে হত্যার দাবি করেছে যুক্তরাষ্ট্র। ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, গত বৃহস্পতিবার ইরাকের পশিমাঞ্চলে এই অভিযান পরিচালিত হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে। সেন্টকম এক বিবৃতিতে বলেছে, মার্কিন ও ইরাকি সেনারা বিভিন্ন অস্ত্রশস্ত্র, গ্রেনেড ও আত্মঘাতী বিস্ফোরক বেল্টে সজ্জিত আইএস সদস্যদের সম্মুখীন হয়েছিল। তবে কোনো বেসামরিক নাগরিক হতাহতের তথ্য পাওয়া যায়নি। ইরাক ও সিরিয়াতে আইএস এর শক্ত ঘাঁটি ছিল। তবে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ৭০ টিরও বেশি দেশের যৌথ অভিযানে তাদের খিলাফতের অবসান ঘটে।

এদিকে, মার্কিন সংবাদমাধ্যম দেশটির প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাতে জানিয়েছে, ৭ মার্কিন সেনা আহত হয়েছে। এ বিষয়ে কোনো মন্তব্য করেনি সেন্টকম। এক বিবৃতিতে ইরাকি সেনাবাহিনী জানিয়েছে, মরুভূমি ও পাহাড়ি এলাকায় আইএস-এর গোপন আস্তানা লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। এ সময় সব গোপন আস্তানা, অস্ত্রশস্ত্র, আত্মঘাতী বেল্ট ধ্বংস করা হয়েছে। এ ছাড়া, গুরুত্বপূর্ণ দলিল ও পরিচয়পত্র, যোগাযোগের সরঞ্জাম জব্দ করা হয়েছে।

সেন্টকম বলেছে, ওই অঞ্চলের ভেতরে-বাইরে মার্কিন, ইরাকি ও তাদের মিত্রদের ওপর আইএস-এর হামলা চালানোর পরিকল্পনা ও সক্ষমতা হ্রাসের উদ্দেশ্যে গোষ্ঠীটির নেতাদের উদ্দেশ্যে এই হামলা চালানো হয়। বর্তমানে ইরাকে প্রায় দুই হাজার পাঁচশ’ মার্কিন সেনা অবস্থান করছে। তারা মূলত ‘পরামর্শ ও সহায়তার জন্য আছে। ইরাক ১৫ আগস্ট ঘোষণা করেছে যে, দেশে মার্কিন অভিযান সমাপ্তির একটি পরিকল্পিত দিনক্ষণ নির্ধারণ তারা আপাতত স্থগিত করতে চলেছে। বিবিসি জুন মাসে এক প্রতিবেদনে জানিয়েছে, গোয়েন্দা তথ্য আদান-প্রদানের কারণে ইউরোপে আইএস এর পরিকল্পিত হামলার সক্ষমতা করেছে। তবে চরমপন্থীদের অনুপ্রাণিত করার মতো শক্তিশালী অনলাইন প্রচারণা গোষ্ঠীটি চলমান রাখতে পেরেছে। এই বিষয়ে এক জ্যেষ্ঠ ব্রিটিশ কর্মকর্তা বলেছেন, তাদের (আইএস) আপাতত দমিয়ে রাখা গেছে, কিন্তু তারা দৃশ্যপট থেকে নিশ্চিহ্ন হয়নি।