রাইসির হেলিকপ্টার ধ্বংসের কারণ আবহাওয়া

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার আবহাওয়াজনিত কারণেই দুর্ঘটনার শিকার হয় বলে সিদ্ধান্ত দিয়েছে তদন্তকারী কর্মকর্তারা। গতকাল রোববার প্রকাশিত প্রতিবেদনে এই কথা বলা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরআইবি জানিয়েছে, সুপ্রিম বোর্ড অব দ্য জেনারেল স্টাফ অব দ্য আর্মড ফোর্সেস-এর সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, বসন্তকালে ওই অঞ্চলের বৈরী জলবায়ু ও আবহাওয়াজনিত কারণেই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

চলতি বছর ১৯ মে ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার একটি পাহাড়ে আঘাত করে ধ্বংস হয়ে যায়। দুর্ঘটনায় রাইসি ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানসহ ৭ জন নিহত হন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ওই অঞ্চলে অকস্মাৎ ছড়িয়ে পড়া ঘনকুয়াশার কারণেই হেলিকপ্টারটি পাহাড়ের গায়ে আঘাত হানে। নাশকতামূলক কারণে বাহনটি ধ্বংসের প্রমাণ পাওয়া যায়নি।

গত মাসে ফার্স বার্তা সংস্থা হেলিকপ্টার দুর্ঘটনার বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

তাদের মতে, বৈরী আবহাওয়ার পাশাপাশি নিরাপত্তা বিধি লঙ্ঘন করে বাড়তি আরোহী নিয়ে উড্ডয়ন করাও ছিল দুর্ঘটনার আরেকটি কারণ। তবে সামরিক বাহিনী এই দাবি সম্পূর্ণ অগ্রাহ্য করেছে বলে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে। কট্টরপন্থি হিসেবে পরিচিত রাইসি ২০২১ সালে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির যোগ্য উত্তরসূরি হিসেবে বিবেচিত হতেন।