ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেয়া হবে ব্লিঙ্কেন

ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেয়া হবে ব্লিঙ্কেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ওয়াশিংটন চায় মস্কোর বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভ জয়লাভ করুক। একই সঙ্গে তিনি জানিয়েছেন, ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেয়া হবে। গত বুধবার কিয়েভে এক সংবাদ সম্মেলনে অ্যান্টনি ব্লিঙ্কেন এ কথা বলেছেন।

রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বর্তমানে কিয়েভ সফর করছেন। মূলত কিয়েভের প্রতি ওয়াশিংটন ও লন্ডনের সমর্থন পুনর্ব্যক্ত করার লক্ষ্যেই এই সফর।

সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, ‘গত জুলাই মাসে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে জুলাই শীর্ষ সম্মেলনে ঘোষণা করেছিলাম যে, ইউক্রেনের ন্যাটো সদস্যপদ পাওয়ার পথ কেউ বদলাতে পারবে না।’ এ সময় তিনি স্বাগতিক দেশের নেতাদের স্মরণ করিয়ে দেন যে, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট ইউক্রেনের সদস্যপদ সমর্থন করার জন্য নিবেদিত কমান্ড প্রতিষ্ঠা করেছে। ,ব্লিঙ্কেন এর আগেও একাধিকবার ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেয়ার পক্ষে ওকালতি করেছেন। তবে বিষয়টি অতটাও সহজ হবে না। কারণ, হাঙ্গেরি ও স্লোভাকিয়া এরই মধ্যে বলেছে যে, তারা কোনো অবস্থাতেই এ বিষয়ে জোটের অন্য সদস্যদের সঙ্গে একমত হবে না। কারণ ইউক্রেনকে ন্যাটোতে আনার অর্থ হবে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধ। এ সময় কিয়েভের সামরিক শিল্প আগামী দিনে আরো বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন ব্লিঙ্কেন। তিনি জানান, এরই মধ্যে ইউক্রেনের সমরাস্ত্রশিল্প গত বছরের তুলনায় ছয় গুণ বড় হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত