ন্যাটোকে পুতিনের নতুন হুঁশিয়ারি

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন। বলেছেন, পশ্চিমা বিশ্ব, বিশেষ করে যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে রাশিয়ার অভ্যন্তরে হামলার অনুমতি দেয়, তাহলে ন্যাটো সরাসরি রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়বে। ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট দাবি করেছেন, ইউক্রেনে পশ্চিমা ক্ষেপণাস্ত্র কর্মসূচি যদি ন্যাটোর সামরিক কর্মীদের মাধ্যমে করা হয়, তবে জোটটি সরাসরি ক্রেমলিনের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়বে। গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কথা বলার সময় এই হুঁশিয়ারি দেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দীর্ঘদিন ধরেই পশ্চিমা ক্ষেপণাস্ত্র বিশেষ করে এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র ব্যবহার করে রাশিয়ায় হামলা চালানোর অনুমতি চেয়ে আসছে। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলেছে, সম্ভবত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইউক্রেনকে এই অনুমতি দিয়েছে। এই খবর প্রকাশের পরই রাশিয়ার প্রেসিডেন্ট এই সতর্কবার্তা উচ্চারণ করলেন।

পুতিন বলেন, ‘এর অর্থ হলো (পশ্চিমারা যদি ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ায় হামলা অনুমতি দেয়) ন্যাটো দেশগুলো, ইউরোপীয় দেশগুলো রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধ জড়িয়ে পড়বে।’