কে এই ইব্রাহীম আকিল যার ‘মাথার মূল্য’ ছিল ৭০ লাখ ডলার

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের বিমান হামলায় ইব্রাহীম আকিল নামে হিজবুল্লাহর একজন জ্যেষ্ঠ কমান্ডারসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন। ইসরায়েলের এ হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কিছু জানা নেই বলে হোয়াইট হাউস থেকে বিবৃতি দেয়া হলেও এই ইব্রাহীম আকিলের মাথার জন্য ৭০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে প্রকাশ, মার্কিন কর্মকর্তাদের তথ্য অনুসারে, ইব্রাহিম আকিল পরিচিত ছিলেন তাহসিন নামে। তিনি হিজবুল্লাহর শীর্ষ সামরিক দলে ছিলেন।

১৯৮৩ সালে বৈরুতে মার্কিন দূতাবাসে বোমা হামলায় জড়িত ছিলেন ইব্রাহিম। ওই হামলায় ৬৩ জন নিহত হন। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি ব্যারাকেও হামলায় জড়িত ছিলেন ইব্রাহিম। ওই হামলায় নিহত হয়েছিলেন ২৪১ মার্কিন সেনা।

এসব ঘটনায় মার্কিন গোয়েন্দাদের মোস্ট ওয়ান্টেডের তালিকায় প্রথম সারিতেই ছিল ইব্রাহীম আকিলের নাম। তাকে ধরে দিতে পারলে ৭০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়। ইসরায়েলি সামরিক বাহিনীর তথ্যমতে, ১৯৮০ এর দশকে হিজবুল্লাহ-এ যোগ দেন ইব্রাহিম। লেবাননের বাইরে অভিযান পরিচালনার দায়িত্ব পালন করতেন তিনি। কোনো ঘটনায় বিবৃতি দিতেন না তিনি। গত মঙ্গল ও বুধবার লেবাননজুড়ে কয়েক হাজার পেজার ও ওয়াকিটকিতে একযোগে বিস্ফোরণ ঘটায় ইসরায়েলি বাহিনী। এতে ৩৭ জন নিহত ও ৩ হাজার মানুষ আহত হন। সেই ঘটনায় ইব্রাহীম আকিলও আহত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন বলে দাবি করেছে ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ। গণমাধ্যমটি জানিয়েছে, গতকাল সকালে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ইব্রাহীম। এরপর তিনি বৈঠকে যোগ দেন বলা ধারণা করা হচ্ছে। লেবাননের দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, ইব্রাহীম আকিল ছদ্ম নাম হিসেবে তাহসিন এবং আব্দেল কাদের ব্যবহার করতেন।

তিনি হিজবুল্লাহর শীর্ষ সামরিক শাখা জিহাদ কাউন্সিলে দ্বিতীয় নেতা ছিলেন।

একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইব্রাহিম আকিল ১৯৬০ সালে লেবাননের বেকা উপত্যকায় জন্মগ্রহণ করেন। হিজবুল্লাহর প্রতিষ্ঠাতা সদস্য হওয়ার আগে আকিল লেবাননের বড় শিয়া রাজনৈতিক দল আমালে যোগদান করেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত শুক্রবার রাতে হিজবুল্লাহর ‘এলিট ইউনিট’ রাদওয়ান-এর সদস্যদের সঙ্গে বৈঠক করছিলেন ইব্রাহীম আকিল। এ সময় ইসরায়েলের ‘টার্গেটেড স্ট্রাইক’ হামলায় ইব্রাহীম আকিলসহ রাদওয়ানের কয়েকজন সদস্য নিহত হন।

গত জুলাইতে হিজবুল্লাহর আরেক শীর্ষ নেতা ফুয়াদ শুকুরকে লক্ষ্য করে ওই স্থানে বিমান হামলা চালায় ইসরায়েল। মাত্র দুই মাসের ব্যবধানে গত শুক্রবার আবারো একই স্থানে ইসরায়েল বিমান হামলা চালালে নিহত হলেন ইব্রাহীম। হামলায় তিনিসহ ১৪ জন নিহত হয়েছেন বলে খবর। আহতের সংখ্যা ৬৬ জন, যার মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক।