ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হিজবুল্লাহর হামলার ভয়ে পালাচ্ছে ইসরায়েলিরা

হিজবুল্লাহর হামলার ভয়ে পালাচ্ছে ইসরায়েলিরা

লেবাননের রাজধানী বৈরুতে গত শুক্রবার রাতভর বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ইব্রাহিম আকিল নামে হিজবুল্লাহর একজন শীর্ষ কমান্ডারসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ হামলার পর থেকে হিজবুল্লাহর হামলার আশঙ্কায় নিরাপদ আশ্রয়ে পালাচ্ছে ইসরায়েলিরা। দেশটির উত্তরাঞ্চলের অধিবাসীদেরকে হিজবুল্লাহর পাল্টা হামলার আশঙ্কায় ভূগর্ভস্থ আশ্রয় কেন্দ্রগুলোতে অবস্থান করার নির্দেশ দিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। খবর বিবিসি ও ইসরায়েল টাইমসের।

ইসরায়েলি সেনাবাহিনী উত্তর ইসরায়েলের ১২টি বসতির অধিবাসীদের জন্য এই নতুন দিকনির্দেশনা জারি করেছে। এতে উত্তরে বসবাসরত ইহুদিবাদীদেরকে ঘরের বাইরে অপ্রয়োজনীয় কাজকর্ম করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। ইসরায়েলি বাহিনীর ঘোষণায় বলা হয়েছে, তারা আগামী দিনগুলোতে উত্তর ফ্রন্টে অর্থাৎ দক্ষিণ লেবাননে ব্যাপক মাত্রায় অভিযান চালাবে। ইসরায়েলের ১২ নম্বর টিভি চ্যানেল জানিয়েছে, ইহুদিবাদী সেনাবাহিনী উত্তরাঞ্চলের খবরাখবর প্রচারের ওপর পূর্ণ বিধিনিষেধ আরোপ করেছে এবং সাধারণ মানুষকে ওই অঞ্চলে প্রবেশ করতে দিচ্ছে না। তারা বলছে, প্রাণ বাঁচাতে চাইলে কেউ যেন উত্তর ইসরায়েল সফর না করে। ইসরায়েল গত মঙ্গল ও বুধবার লেবাননজুড়ে পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণ ঘটিয়ে লেবাননের হিজবুল্লাহর সঙ্গে সর্বাত্মক যুদ্ধের বিষয়টি অবধারিত করে তুলেছে। এসব বিস্ফোরণে অন্তত ৩৭ জন নিহত ও চার শতাধিক লেবানিজ আহত হয়েছেন। হিজবুল্লাহ বলেছে, গত বছরের ৮ অক্টোবর থেকে তারা গাজাবাসীর সমর্থনে ইসরায়েলের বিরুদ্ধে যে যুদ্ধ শুরু করেছে, এ ধরনের বিস্ফোরণ ঘটিয়ে তা থেকে তাদেরকে বিরত রাখা যাবে না। ইসরায়েলের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেয়ারও হুমকি দিয়েছেন হিজবুল্লাহ মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত