মানবাধিকার কাউন্সিল

ফের জায়গা পেতে ব্যর্থ সৌদি আরব

প্রকাশ : ১১ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে অল্পের জন্য জায়গা পেতে ব্যর্থ হয়েছে সৌদি আরব। এই কাউন্সিলের সদস্য নির্বাচনের লক্ষ্যে অনুষ্ঠিত ভোটাভুটিতে অল্পের জন্য হেরে গেছে দেশটি। স্থানীয় সময় গত বুধবার এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সৌদি আরব এর আগে ২০২০ সালেও জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৪৭ সদস্যবিশিষ্ট কমিটিতে জায়গা নেয়ার চেষ্টা করে ব্যর্থ হয়। তার ঠিক চার বছর পর আবারো একই ধরনের প্রচেষ্টায় ব্যর্থ হলো দেশটি। বিশ্বদরবারে সৌদি আরবের মানবাধিকার-সংক্রান্ত ইমেজের উন্নতির এই প্রচেষ্টায় সর্বশেষ ধাক্কা এটি। সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান যিনি এমবিএস নামেও পরিচিত দীর্ঘদিন ধরে সৌদি আরবকে একটি আধুনিক পর্যটন ও বিনোদনকেন্দ্র হিসেবে গড়ে তোলার চেষ্টা করছেন। এ লক্ষ্যে দেশটি বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করছে। এটি ‘রূপকল্প-২০৩০’ নামে পরিচিত। তবে এর পরও বিশ্বদরবারে সৌদি আরবের কঠোর ধর্মীয় বিধিনিষেধ ও মানবাধিকার লঙ্ঘনবিষয়ক চিত্র খুব একটা পরিবর্তিত হয়নি এখন পর্যন্ত। গত বুধবার জেনেভাভিত্তিক জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয় নিউইয়র্কে অবস্থিত সংস্থাটির সাধারণ পরিষদের বৈঠকে।

এক গোপন ভোটের মাধ্যমে বিশ্বের প্রতিটি ভৌগোলিক অঞ্চল থেকে প্রতিনিধি নির্বাচন করা হয় এর মাধ্যমে। গতকাল মূলত ৪৭ সদস্যের মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য নির্ধারিত শূন্য পাঁচটি সদস্য দেশ নির্বাচনের জন্য ভোট অনুষ্ঠিত হয়। এই অঞ্চল থেকে প্রতিদ্বন্দ্বিতা করে সৌদি আরব। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ মার্শাল আইল্যান্ড ১২৪ ভোট পেয়ে পঞ্চম সদস্য হিসেবে নির্বাচিত হয়।

১১৭ ভোট নিয়ে দেশটির ঠিক পরেই অবস্থান করছিল সৌদি আরব। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের আইনগতভাবে বাধ্যতামূলক ক্ষমতা নেই।

তবে এই সংস্থা মানবাধিকার-সংক্রান্ত বিষয়গুলো যাচাই-বাছাই করে এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো নথিভুক্ত করার জন্য সদস্য দেশগুলোকে তদন্তে বাধ্য করতে পারে, যা কখনো কখনো যুদ্ধাপরাধের বিচারের ভিত্তি তৈরি করে।