আবারো চীনা জলসীমা লঙ্ঘন করলো জাপান

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

চীনের জলসীমায় জাপানি মাছ ধরার নৌকা ‘অবৈধভাবে’ প্রবেশ করেছে বলে অভিযোগ করেছেন চীনা কর্তৃপক্ষ। গত বুধবার দেশটির উপকূলরক্ষীরা জানায়, একটি জাপানি মাছ ধরার নৌকা ১৫-১৬ অক্টোবর দিয়াওয়ু দ্বীপের আশেপাশে চীনের জলসীমায় অনুপ্রবেশ করে’। নৌকাটিকে তারা সেখান থেকে সরে যেতে সতর্ক করেছিল।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। এক বিবৃতিতে কোস্ট গার্ডের এক মুখপাত্র বলেছেন, ‘আমরা জাপানি পক্ষকে অবিলম্বে এই জলসীমায় সব অবৈধ কার্যকলাপ বন্ধের আহ্বান জানাই।’ কোস্ট গার্ড জানিয়েছে, বৈধ অধিকারের ভিত্তিতে জলসীমায় তারা সামুদ্রিক অধিকার সুরক্ষা ও আইন প্রয়োগকারী কার্যক্রম অব্যাহত রাখবে। জাপান এই দ্বীপপুঞ্জে চীনের এমন দাবি প্রত্যাখ্যান করেছে। গত কয়েক মাস ধরে এই অঞ্চলে দুই দেশের মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষ হয়েছে। জুনে বেইজিংয়ের বিরুদ্ধে একটি প্রতিবাদ দায়ের করেছিল জাপান।

দেশটির অভিযোগ ছিল, কামান বহনকারী চীনা জাহাজগুলো বিতর্কিত দ্বীপগুলোর চারপাশে পূর্ব চীন সাগরে তার আঞ্চলিক জলসীমায় প্রবেশ করেছে।

এই অঞ্চলকে টোকিও সেনকাকু বলে এবং বেইজিং বলে দিয়াওউ। এর কয়েক সপ্তাহ পর চীনের একটি নৌ সমীক্ষা জাহাজ জাপানের জলসীমায় প্রবেশ করে। এ ঘটনায় আবারো প্রতিবাদ জানায় জাপান। সাম্প্রতিক বছরগুলোতে জাপানের কাছাকাছি ও তাইওয়ানের আশেপাশে চীনা সামরিক তৎপরতার বৃদ্ধি টোকিওতে উদ্বেগ সৃষ্টি করেছে। দক্ষিণ চীন সাগরে বিরোধপূর্ণ জলসীমা নিয়ে ফিলিপাইনের সঙ্গেও চীনের বেশ কয়েকবার বিরোধ হয়েছে। এই অঞ্চলের প্রায় পুরো এলাকার ওপর সার্বভৌমত্ব দাবি করে বেইজিং। ২০১৬ সালে হেগের একটি সালিশি ট্রাইব্যুনালের রায়ে বলা হয়, দক্ষিণ চীন সাগরের ৯০ শতাংশ অঞ্চল বেইজিংয়ের, আন্তর্জাতিক আইনে এমন দাবির কোনো ভিত্তি নেই।