ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইসলামি রাষ্ট্রব্যবস্থার মূলনীতি

ইসলামি রাষ্ট্রব্যবস্থার মূলনীতি

লেখক : শায়খ আবদুল হাকিম হক্কানি

ভাষান্তর : আবদুর রশীদ তারাপাশী

প্রকাশনী : ইত্তিহাদ পাবলিকেশন

পৃষ্ঠা : ৩৩৬

মূল্য : ২৮৫

সংযোগ : ০১৮৪৩ ৯৮৪ ৯৮৪

ইসলামি আইন ও তার প্রয়োগ নিয়ে একটি অপ্রিয় শূন্যতা বিরাজ করছিল দীর্ঘদিন। একসময় কিছু বইপত্র ও লেখাজোখা সামনে এলেও এগুলোর প্রতিটির সঙ্গেই যুক্ত ছিল আবেগ, উত্তেজনা, ধারণা ও অবাস্তব তত্ত্বের বিচিত্র মিশেল। এসবের অধিকাংশ লেখকের জীবনে কখনোই সৌভাগ্য ঘটেনি ইসলামি আইন ও এর প্রয়োগ প্রত্যক্ষ করার। ফলে সর্বস্তরের পাঠক এসব বইপত্র থেকে ইসলামি রাষ্ট্রব্যবস্থা আসলে কী, তা পরিপূর্ণভাবে অনুধাবন করতে পারেনি। ফলে জনমনে রয়ে গেছে ইসলামি আইনের সঠিক মূলনীতি ও প্রয়োগবিধি জানার প্রচণ্ড আগ্রহ।

উম্মাহর এ প্রয়োজন মিটিয়েছেন ও ইসলামি রাষ্ট্রব্যবস্থার প্রকৃত রূপরেখা মুসলিম উম্মাহর কাছে তুলে ধরার প্রয়াস চালিয়েছেন বর্তমান মুসলিমবিশ্বে পূর্ণাঙ্গ ইসলামি শাসনের অধীনে পরিচালিত একমাত্র রাষ্ট্রের প্রধান বিচারপতি শায়খ আবদুল হাকিম হক্কানি। তার ক্ষুরধার লেখনীতে উঠে এসেছে ইসলামি রাষ্ট্রের মূলনীতি ও এর সমকালীন প্রয়োগবিধির বাস্তব নমুনা। বইটির আরবি নাম- আল ইমারাতুল ইসলামিয়্যাহ ওয়া নিজামুহু। তুমুল আলোচিত এ গ্রন্থটি এরই মধ্যে ইসলামি আইনের ম্যানিফেস্টো হিসেবে বিশ্বজুড়ে সমাদৃত হয়েছে।

আল ইমারাতুল ইসলামিয়্যাহ বা পরিপূর্ণ খেলাফত ব্যবস্থায় পরিচালিত একমাত্র রাষ্ট্র আফগানিস্তান। পূর্ণাঙ্গ শরিয়ার অনুসরণই তাদের একমাত্র উদ্দেশ্য ও চূড়ান্ত লক্ষ্য। তাই ঐতিহ্যময় প্রাচীনকে সামনে রেখে বিদ্যমান সভ্যতা থেকে কল্যাণকর অংশটুকু শরিয়ার সীমানায় গ্রহণ করে তারা দিন দিন হয়ে উঠছেন সমৃদ্ধ আর শক্তিশালী। গ্রন্থটি রচিত হয়েছে নববি আদর্শে পরিচালিত আফগানিস্তানের রাষ্ট্রব্যবস্থাকে সামনে রেখে। ইসলামি আইন ও রাষ্ট্রকাঠামোর পরীক্ষিত মূলনীতি ও প্রয়োগবিধি জানতে অবশ্যই গ্রন্থটির সঙ্গে পরিচিত হতে হবে।

মানবজীবনে ইসলামি আইনের প্রয়োগ কতটা কল্যাণময়, একইসঙ্গে অন্যান্য আইন ও সভ্যতা কতটা অসার ও নিস্ক্রিয়, তা জানতে বইটি সঠিক পথপ্রদর্শক। এ যেন মুসলিম জাতির ওপর তৈরি হওয়া এক নৈতিক ঋণ, যা পাঠ না করলে কখনোই তা শোধ করা যাবে না। বইটি বাংলা ভাষায় অনুবাদ করেছেন সময়ের জনপ্রিয় অনুবাদক আবদুর রশীদ তারাপাশী। প্রকাশ করেছেন রুচিশীল ও অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান ইত্তিহাদ পাবলিকেশনের কর্ণধার মাওলানা মুহাম্মদ ইসহাক। ৩৩৬ পৃষ্ঠার বৃহৎ কলেবরের বইটির মূল্য ২৮৫ টাকা। দেশের যে কোনো লাইব্রেরিতে কিংবা ঘরে বসে অনলাইনে বা ফোনে সরাসরি অর্ডার করা যাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত