ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রশ্নোত্তর

প্রশ্নোত্তর

মুফতি আব্দুল্লাহ মাসুম

প্রতিষ্ঠাতা পরিচালক, আইএফএ কনসালটেন্সি লি.

সহকারী মুফতি, জামিয়া শারইয়্যাহ মালিবাগ, ঢাকা

প্রশ্ন : আমাদের নার্সারিতে কাজ করার জন্য দৈনিক ৫০০ টাকার বিনিময়ে ১ মাসের জন্য দুজন শ্রমিক নিয়োগ দিই। তন্মধ্যে ১ দিন তারা সময়মতো কাজ করার জন্য আসে। তবে প্রচণ্ড বৃষ্টির কারণে কাজ করতে পারেনি। জানার বিষয় হলো, তাদের ওই দিনের পারিশ্রমিক দিতে হবে কী?

উত্তর : প্রশ্নোক্ত ক্ষেত্রে বৃষ্টির কারণে যেহেতু শ্রমিকদ্বয় কাজ করতে পারেনি, তাই তাদের ওই দিনের পারিশ্রমিক দেওয়া জরুরি নয়। তবে শ্রমিকদের পক্ষ থেকে যেহেতু কোনো ত্রুটি নেই, তাই তাদের স্বতঃস্ফূর্তভাবে অল্প হলেও কিছু দেওয়া উচিত। (তাবয়িনুল হাকায়েক : ৬/১৪৩)।

প্রশ্ন : আমি একজন এসএসসি পরিক্ষার্থী। পরীক্ষার কিছুদিন আগে বাবা আমার জন্য একজন অংকের শিক্ষক নিয়োগ দেন। তার সঙ্গে এভাবে কথা হয়, তিনি আমাকে ১ মাস পড়াবেন। মাস শেষে তাকে ২ হাজার টাকা দেওয়া হবে। ঘটনাচক্রে ২০ দিন পড়ানোর পর তিনি অসুস্থ হয়ে আর পড়াতে পারেননি। এখন তাকে পূর্ণ ১ মাসের বেতন দিতে হবে নাকি শুধু ওই ২০ দিনের দিলেই হবে?

উত্তর : প্রশ্নোক্ত ক্ষেত্রে যে ক’দিন পড়িয়েছে, সেই ক’দিনের বেতন দিলেই হবে। (শরহুল মাজাল্লা, আতাসি : ২/৪৮৭)।

প্রশ্ন : আমি আমার এক বন্ধুর সঙ্গে যৌথ মালিকানায় ১০ বছর ধরে ব্যবসা করি। এর অর্ধেক মূলধন আমার। যেহেতু এতে আমার মূলধন রয়েছে, তাই প্রয়োজনের সময় উক্ত ব্যবসার ফান্ড থেকে কাউকে ধার দিতে পারব কী?

উত্তর : অপর অংশীদারের অনুমতি সাপেক্ষে ধার দেওয়া যাবে। (মাজাল্লাতু আহকামিল আদলিয়্যা : ১৩৮)।

প্রশ্ন : আমরা ৩ ভাই পৈত্রিকসূত্রে বাজারে একটি দোকান পেয়েছি। আমাদের ছোট ভাই তার অংশ আলাদা করে নিতে চাচ্ছে। কিন্তু আমরা তাতে রাজি নই। কেননা, দোকানটি এতটাই ছোট যে, বণ্টন করা হলে তা ব্যবসার উপযোগী থাকবে না। জানতে চাই, এ অবস্থায় দোকানটি কী বণ্টন করে তার অংশ তাকে বুঝিয়ে দেওয়া জরুরি?

উত্তর : ব্যবসার উপযোগী রেখে দোকানটি বণ্টন করা সম্ভব না হলে দোকানটির মূল্য নির্ধারণ করে আপনার ছোট ভাইকে তার অংশের মূল্য দিয়ে দেবেন। এ ক্ষেত্রে সরাসরি দোকান বণ্টন করা জরুরি নয়। অবশ্য সবাই সম্মত হলে তাও করা যাবে। (হেদায়া : ৪/৪১৪)।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত