ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মুফতি মাহবুবুর রহমান

সিনিয়র শিক্ষক, জামিয়া ইসলামিয়া দারুল উলুম খাদেমুল ইসলাম, গওহরডাঙ্গা, টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ
মুফতি মাহবুবুর রহমান

প্রশ্ন : মেমোরি লোড করে বিনিময় গ্রহণ করা যাবে?

উত্তর : হারাম কাজ করা যেমন হারাম, তার পথ দেখানো বা সহযোগিতা করাও হারাম। সুতরাং গজল, ওয়াজ বা ইসলামি যেকোনো বিষয় লোড করে বিনিময় গ্রহণ করা জায়েজ। আর ছবি, গান, নাটক বা অশ্লীল অনৈসলামিক কোনো বিষয় লোড করা এবং তার বিনিময় গ্রহণ করা বৈধ নয়। (ফতোয়ায়ে তাতারখানিয়া : ১৮/১৫৮)।

প্রশ্ন : ব্যবসায়িক কাজে মানুষের আকৃতির রোবট বা কাপড় প্রদর্শনীর উদ্দেশ্যে মূর্তি ব্যবহারের বিধান কী?

উত্তর : মানুষ বা জীবজন্তুর আকৃতিতে রোবট বা এ জাতীয় কিছু তৈরি করা, ক্রয়-বিক্রয় করা বা কোনো কাজে ব্যবহার করা সম্পূর্ণরূপে হারাম। (ফতোয়ায়ে শামি : ২/৪১৬)।

প্রশ্ন : হারাম মাল থেকে উপার্জিত মুনাফা বা লভ্যাংশ হালাল হবে?

উত্তর : ব্যবসায় অর্জিত মুনাফা হালাল হওয়ার জন্য মূলধন হালাল হওয়া জরুরি। সুতরাং হারাম মাল দ্বারা অর্জিত মুনাফা বা লভ্যাংশও হারাম হবে। (ফতোয়ায়ে শামি : ৭/৩০১)।

প্রশ্ন : গাড়িতে উঠে শিক্ষার্থীদের হাফ ভাড়া দেওয়ার বিধান কী?

উত্তর : যে পরিবহনে ওঠা হয়, তার মালিক যদি স্বেচ্ছায় শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার অনুমতি দিয়ে থাকে, তাহলে জায়েজ হবে। অন্যথায় যে কারো মাধ্যমে চাপ প্রয়োগ করে হাফ ভাড়া দেওয়া জায়েজ নেই। এতে অন্যের হক নষ্ট করার গোনাহ হবে। (ফতোয়ায়ে শামি : ৯/২৯১)।

প্রশ্ন : মাছ না ধরে পানিতে রেখেই পুকুর বিক্রি করা জায়েজ হবে?

উত্তর : না, এভাবে পুকুর বিক্রি করা জায়েজ হবে না। আগে মাছ ধরে তারপর বিক্রি করলে জায়েজ হবে। (আল মুহিতুল বোরহানি : ৬/৩৪৬)।

প্রশ্ন : মেডিসিন ব্যবহার করে কোনো খাদ্য বিক্রি করা জায়েজ হবে?

উত্তর : ব্যবসায়িক পণ্যকে ভালো ও সতেজ রাখতে স্বাস্থ্যসম্মত মেডিসিন ব্যবহার করা যায়। তবে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রাণঘাতী কোনো মেডিসিন ব্যবহার করা বৈধ নয়। (আল মওসুআতুল ফিকহিয়্যা : ৯/২৬)।

প্রশ্ন : মাদ্রাসা বা মসজিদ ফান্ডের টাকা কাউকে ধার দেওয়া যাবে?

উত্তর : না। তবে টাকা মসজিদ-মাদ্রাসার প্রয়োজনের অতিরিক্ত হলে নির্ধারিত সময়ে পরিশোধের ব্যাপারে পূর্ণ আস্থা থাকলে মোতাওয়াল্লিদের অনুমতি সাপেক্ষে বিশ্বস্ত কাউকে ধার দেওয়া যাবে। (ফতোয়ায়ে আলমগিরি : ২/৪১৪)।

প্রশ্ন : মসজিদের পাশের খাস জমি বিক্রি করে মসজিদের উন্নয়ন কাজে ব্যবহার করা যাবে?

উত্তর : না, যাবে না। মালিকানাহীন খাস জমি সরকারি মালিকানার অন্তর্ভুক্ত। সরকারি অনুমোদন ছাড়া কোনো প্রকার হস্তক্ষেপ করার অধিকার কারও নেই। (মওসুআতুল ফিকহিয়্যা : ৮/২৪২)।

প্রশ্ন : অমুসলিমদের বানানো মিষ্টি ক্রয় করা বা খাওয়া যাবে?

উত্তর : হারাম বা নাপাক কোনো কিছু থাকার বিষয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত ক্রয় করা বা খাওয়া যাবে, কোনো বাঁধা নেই। তবে সন্দেহ হলে এড়িয়ে চলা ভালো। (আল মুহিতুল বোরহানি : ৮/২৯)।

প্রশ্ন : বিয়ের ঘটকালি করে টাকা নেওয়া যাবে?

উত্তর : মিথ্যার আশ্রয় না নিয়ে ঘটকালি করার ন্যায্য মজুরি নেওয়া জায়েজ। (ফতোয়ায়ে মাহমুদিয়া : ২৫/২৮৬)।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত