মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ

সাবেক সহকারী মুফতি, গওহরডাঙ্গা মাদ্রাসা, টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ

প্রকাশ : ০৩ মার্চ ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রশ্ন : আমার বাড়ির পাশে একটি মসজিদ আছে; যা সম্প্রসারণ করা প্রয়োজন।

মসজিদের নিজস্ব জায়গা না থাকায় আমার একটি জমি দিতে চাচ্ছি; যেখানে প্রায় বিশ বছরের একটি পুরোনো কবর রয়েছে।

কবরটি ব্যক্তিগত বা ওয়াকফিয়া নয়। জানার বিষয় হলো, উল্লিখিত জায়গা মসজিদের জন্য ওয়াকফ করে দিলে তাতে মসজিদ নির্মাণ করা যাবে?

উত্তর : কবরটি যেহেতু বেশ পুরোনো এবং ওয়াকফিয়া নয়, তাই জায়গাটি মসজিদের জন্য ওয়াকফ করা যাবে। উল্লেখ্য, মসজিদ নির্মাণের সময় কবর থেকে কোনো হাড় ইত্যাদি বেরুলে তা স্বযত্নে অন্য কোথাও দাফন করতে হবে।

(তাবঈনুল হাকায়েক : ১/৫৮৯, ফতোয়ায়ে আলমগিরি : ১/২২৮, রদ্দুল মুহতার : ২/২৩৩)।

প্রশ্ন : আজকাল প্রায় প্রতিটি মসজিদে জানাজার খাটিয়া থাকে। অনেক সময় মসজিদের টাকা দিয়ে তা কেনা হয়। জানার বিষয় হলো, মসজিদের টাকা দিয়ে জানাজার খাটিয়া কেনা বৈধ হবে?

উত্তর : না, মসজিদের টাকা দিয়ে জানাজার খাটিয়া কেনা বৈধ নয়। (খোলাসাতুল ফাতাওয়া : ৪/৪২২, ফতোয়ায়ে কাজিখান : ৩/২০৮, ফতোয়ায়ে বাজ্জাজিয়া : ৩/১৪২)।

প্রশ্ন : আমাদের এলাকায় একতলা বিশিষ্ট পুরোনো একটি মসজিদ আছে।

বর্তমানে লোক সংকুলান না হওয়ায় মসজিদ কমিটি সেটি চারতলা করার সিদ্ধান্ত নিয়েছে এবং নিচতলায় মসজিদের আয়ের জন্য দোকান নির্মাণ করতে চাচ্ছে। জানার বিষয় হলো, মসজিদের নিচতলায় এভাবে দোকান নির্মাণ করা বৈধ হবে?

উত্তর : প্রশ্নোক্ত ক্ষেত্রে মসজিদের নিচতলায় দোকান নির্মাণ করা বৈধ নয়।

কারণ, কোনো জায়গায় মসজিদ হয়ে যাওয়ার পর এর কোনো অংশ মসজিদ ছাড়া অন্য কাজে (যদিও তা মসজিদের স্বার্থেই হোক না কেন) ব্যবহার করা বৈধ নয়। (ফতোয়ায়ে তাতারখানিয়া : ৮/১৬২, আদ্দুররুল মুখতার : ৪/৩৫৮, ফতোয়ায়ে হিন্দিয়া : ২/৪০৮)।

প্রশ্ন : জনৈক ব্যক্তি একখণ্ড জমি মাদ্রাসার জন্য ওয়াকফ করে অসিয়ত করল, তার মৃত্যুর পর তার বড় ছেলে ওয়াকফকৃত সম্পত্তির দেখাশোনা করবে। জানার বিষয় হলো, এভাবে মুতাওয়াল্লি নির্ধারণ করে যাবে? যদি কোনো ওয়াকফকারী এমনটি করেন, তাহলে তা পালন করা আবশ্যক?

উত্তর : ওয়াকফকৃত সম্পত্তি দেখাশোনার জন্য মোতাওয়াল্লি নির্ধারণ করা বৈধ। তবে তা অবশ্যই ওয়াকফকৃত সম্পত্তির কল্যাণ ও স্বার্থ রক্ষায় সহায়ক হতে হবে।

যদি নির্ধারিত মোতাওয়াল্লি দ্বারা ওয়াকফকৃত সম্পত্তির কোনো ক্ষতি হয়, তবে সে মোতাওয়াল্লি হওয়ার অযোগ্য বলে বিবেচিত হবে। (ফতোয়ায়ে তাতারখানিয়া : ৮/৬২, ফতোয়ায়ে আলমগিরি : ২/৩৮২, আদ্দুররুল মুখতার : ৪/৪২১)।