মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ

সাবেক সহকারী মুফতি, জামিয়া ইসলামিয়া দারুল উলুম খাদেমুল ইসলাম (গওহরডাঙ্গা মাদ্রাসা) টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ

প্রকাশ : ১১ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রশ্ন : মৃত ব্যক্তির মাথার চুল আঁচড়ানো এবং নখ টাকার ব্যাপারে শরিয়তের বিধান কী? কেউ যদি ভুলে বা মাসআলা না জানার কারণে এমনটি করে ফেলে, তবে ওই কর্তিত নখের ব্যাপারে করণীয় কী? তা কি সাধারণ ময়লার মতো ফেলে দেয়া হবে নাকি মৃতের কবরে দাফন করা হবে?

উত্তর : মৃতের নখ, মাথার চুল বা শরীরের অন্য কোনো পশম কাটা এবং চুল-দাড়ি আঁচড়ানো নাজায়েজ। আয়েশা (রা.) সূত্রে বর্ণিত; তিনি কিছু লোককে মৃতের চুল আঁচড়ে দিতে দেখে আপত্তি করে বলেন, ‘তোমরা মৃতের চুল আঁচড়ে দিচ্ছ কেন?’ (কিতাবুল আসার : ৩৮২)। কেউ ভুলে নখ বা চুল কেটে ফেললে কর্তিত চুল, নখ মৃতের কাফনের ভেতর দিয়ে দিতে হবে। কারণ, মৃতের দেহের সব অংশসহই দাফন করা সুন্নত। (কিতাবুল আসার : ১/২৪২, মুসান্নাফে ইবনে আবি শাইবা : ১১০৫৪, আল মাবসুত লিস সারাখসি : ২/৫৯, আল মুহিতুল বোরহানি : ৩/৪৯, শরহুল মুনয়া : ৫৭৯, হাশিয়াতুত তাহতাবি আলাল মারাকিল ফালাহ : ৩১২, আদ্দুররুল মুখতার : ২/১৯৮)।

প্রশ্ন : কোনো নারী হাতে নেইল পলিশ মেখে মারা গেলে, তাকে গোসল দিলে সে পাক হবে?

উত্তর : নেইল পলিশের ভেতরে পানি প্রবেশ করে না। তাই নেইল পলিশ তুলে তারপর গোসল দিতে হবে। এর ওপর দিয়ে পানি প্রবাহিত করলে পাক হবে না। আর নেইল পলিশ তুলেই গোসল দিয়ে জানাজার নামাজ পড়াবে। (ফাতহুল কাদির : ১/১০)।