সমকামিতার পরিণাম

মুহিব্বুল্লাহ

প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পুরুষের সঙ্গে পুরুষ বা মেয়ের সঙ্গে মেয়ের যৌন চাহিদা মেটানোর নাম সমকামিতা। ইসলামে সমকামিতা হারাম। পৃথিবীতে যত জীবজন্তু আছে, তারা সবাই কামোত্তেজনায় বিপরীত লিঙ্গের দারস্থ হয়। অথচ আল্লাহর সৃষ্টির শ্রেষ্ঠ জীব হয়েও সমাজের কিছু লোক যৌন চাহিদা মেটানোর জন্য সমকামের মতো নিকৃষ্ট কাজে লিপ্ত হয়। তাদের সম্পর্কে আল্লাহতায়ালা বলেন, ‘তারা চতুষ্পদ জন্তু-জানোয়ারের মতো; বরং তার চেয়েও নিকৃষ্ট।’ (সুরা আরাফ : ৭৯)। এ নিকৃষ্ট যৌন-বিকৃতি লুত (আ.)-এর জাতির আগে অন্য কোনো জাতি করেনি।

সমকামিতা ভয়াবহ অপরাধ : সমকামিতা একটি অভিশপ্ত অপরাধ ও কবিরা গোনাহ। শুধু তাই নয়, অবৈধ যৌনাচার, জিনা-ব্যভিচারের গোনাহ হতেও মারাত্মক ধ্বংসযোগ্য অপরাধ। যে অপরাধের কারণে আল্লাহতায়ালা লুত (আ.)-এর অপরাধী পুরো জাতিকে শিলাবৃষ্টি দিয়ে ধ্বংস করেছিলেন। আল্লাহতায়ালা কোরআনে কারিমে তা তুলে ধরেছেন এভাবে, ‘আমি লুতকে পাঠিয়েছিলাম। সে তার কওমকে বলেছিল, তোমরা এমন অশ্লীল ও কুকর্ম করছ, যা তোমাদের আগে সারা বিশ্বের কেউ করেনি। তোমরা স্ত্রীলোকদের বাদ দিয়ে পুরুষের দ্বারা নিজেদের যৌন ইচ্ছা নিবারণ করছ। প্রকৃতপক্ষে তোমরা সীমালঙ্ঘনকারী। তার জাতির লোকদের এটা ছাড়া আর কোনো জবাবই ছিল না যে, এদের তোমাদের জনপদ থেকে বের করে দাও, এরা নিজেদের বড় পবিত্র রাখতে চায়। পরিশেষে আমি তাকে এবং তার পরিবারের লোকদের তার স্ত্রী ছাড়া শাস্তি হতে রক্ষা করেছিলাম। তার স্ত্রী তাদের সঙ্গে পেছনেই রয়েছিল। এরপর আমি তাদের ওপর প্রস্তর বৃষ্টি বর্ষণ করলাম। দেখ! অপরাধীদের পরিণাম কি হয়েছিল!’ (সুরা আরাফ : ৮০-৮৪)।

সমকামিতার ব্যাপারে নবীজির কঠোর হুঁশিয়ারি : মহানবী (সা.)-ও সমকামিতার অপরাধে জড়িতদের ব্যাপারে কঠোর হুঁশিয়ারি প্রদান করেছেন। তিনি বলেন, ‘কাউকে সমকাম করতে দেখলে তোমরা উভয় সমকামীকেই হত্যা করবে।’ (সুনানে আবি দাউদ : ৪৪৬২, তিরমিজি : ১৪৫৬, সুনানে ইবনে মাজাহ : ২৬০৯, সুনানে বাইহাকি : ১৬৭৯৬, মুস্তাদরাকে হাকিম : ৮০৪৭, ৮০৪৯)। এ হত্যার ব্যাপারে সকল সাহাবি ঐক্যমত পোষণ করেছেন। তবে হত্যার ধরনের ব্যাপারে তাদের পরস্পরের মধ্যে মতানৈক্য রয়েছে। রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা ওপর-নিচের উভয়কে রজম করে হত্যা কর।’ (সুনানে ইবনে মাজাহ : ২৬১০)। আবু বকর (রা.), আলী (রা.), আবদুল্লাহ ইবনে যুবাইর (রা.) ও হিশাম ইবনে আবদুল মালেক (রহ.) সমকামীদের আগুনে পুড়িয়ে হত্যা করেছেন।

সমকামীর জন্য পরকালীন শাস্তি : আল্লাহতায়ালা সমকামীর প্রতি রহমতের দৃষ্টিতে কখনও তাকাবেন না। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত; তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহতায়ালা এমন ব্যক্তির প্রতি রহমতের দৃষ্টিতে কখনও তাকাবেন না, যে সমকামিতায় লিপ্ত হয় অথবা কোনো নারীর মলদ্বারে গমন করে।’ (মুসান্নাফে ইবনে শাইবা : ১৬৮০৩, তিরমিজি : ১১৬৫)।