ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ

সহকারী মুফতি, মারকাজুশ শাইখ আরশাদ আল মাদানি মানিকনগর, ঢাকা
মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ

প্রশ্ন : অপ্রাপ্ত বয়স্ক ছেলে-মেয়ে সেজদার আয়াত তেলাওয়াত করলে তাদের মুখে শোনা এ আয়াতের কারণে কী হিফজের উস্তাদের ওপর সেজদা ওয়াজিব হবে?

উত্তর : বুঝমান নাবালেগ শিশু থেকে সেজদার আয়াত শুনলে সেজদা ওয়াজিব হয়। হিফজ বিভাগের বাচ্চারা সাধারণত বুঝমানই হয়ে থাকে। সুতরাং তাদের মুখে সেজদার আয়াত শুনলে সেজদায়ে তিলাওয়াত আদায় করতে হবে। (আল মুহিতুল বোরহানি : ২/৪, বাদায়েউস সানায়ে : ১/৪৪০, ফাতহুল কাদির : ১/৪৬৮, রদ্দুল মুহতার : ২/১০৭)।

প্রশ্ন : গোসল ফরজ অবস্থায় সেজদার আয়াত শুনলেও কি সেজদা ওয়াজিব?

উত্তর : গোসল ফরজ অবস্থায় সেজদার আয়াত শুনলেও সেজদা ওয়াজিব হয়। তবে হায়েজ-নেফাস অবস্থায় শুনলে ওয়াজিব হয় না। বিখ্যাত তাবেয়ি হাম্মাদ ও সাঈদ বিন জুবাইর (রহ.) বলেন, জুনুবি ব্যক্তি সেজদার আয়াত শুনলে গোসল করে সেজদা করবে। (মুসান্নাফে ইবনে আবি শাইবা : ৪৩৪৬, কিতাবুল আসল : ১/২৭২, ফতোয়ায়ে সিরাজিয়্যা : ১৪, তাবয়িনুল হাকায়েক : ১/৫০১, আদ্দুররুল মুখতার : ২/১০৭)।

প্রশ্ন : একজন ফজরের পর কোরআন তেলাওয়াত করছিল। তেলাওয়াতের মাঝে সেজদার আয়াত এলে সঙ্গে সঙ্গে সেজদা দেয়নি। তেলাওয়াত শেষ করে সেজদা আদায় করেছে। পরে ক্যালেন্ডার দেখে জানতে পারে, তেলাওয়াতটি সূর্যোদয়ের আগে হলেও সেজদাটি সূর্যোদয়ের সময় হয়েছে। এ সেজদা আদায় হয়েছে নাকি পরে আবার আদায় করতে হবে?

উত্তর : মাকরুহ ওয়াক্তের আগে সেজদার আয়াত তেলাওয়াত করে মাকরুহ ওয়াক্তে সেজদা দিলে তা সহিহ হয় না। তাই প্রশ্নোক্ত সেজদাটি আদায় হয়নি। তা পুনরায় আদায় করে নিতে হবে। (আল বাহরুর রায়েক : ১/২৫০, হাশিয়াতুত তহতাবি আলাল মারাকিল ফালাহ : ১০০, শরহুল মুনইয়া : ২৩৬, আদ্দুররুল মুখতার : ১/৩৭৩, ফতোয়ায়ে খানিয়া : ১/১৫৭)।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত