ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাংবাদিকতায় নির্দেশনা

মানব জীবনে চলার পথে সব ক্ষেত্রে ইসলামের দৃষ্টিভঙ্গী রয়েছে, যেন মানুষ লাগামহীন চলতে না পারে। তাই সংবাদ প্রকাশের ক্ষেত্রেও ইসলামের দৃষ্টিভঙ্গী রয়েছে। কেননা, সাংবাদিকতা একটি আমানত। সংবাদ ও সাংবাদিকতার সেসব মৌলিক নির্দেশনা জানাচ্ছেন-আ স ম আল আমীন
সাংবাদিকতায় নির্দেশনা

ধারণার ভিত্তিতে সংবাদ প্রকাশ না করা : শুধু সংবাদ নয়, যে কোনো বিষয়ে ধারণা পোষণ করা গোনাহের কাজ। আল্লাহর কাছে যেমন নিকৃষ্ট, তেমন মানুষও ভালোভাবে দেখে না বিষয়টি। এর দ্বারা সমাজে অনৈক্য সৃষ্টি হয়। তাই আল্লাহতায়ালা ধারণা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ‘হে ঈমানদারগণ, বেশি ধারণা ও অনুমান করা থেকে বিরত থাক। কারণ, কিছু কিছু ধারণা ও অনুমান গোনাহ।’ (সুরা হুজুরাত : ১২)। হাদিসেও এ ধরনের অনর্থক মন্দ ধারণা থেকে নিষেধ করা হয়েছে। রাসুল (সা.) বলেন, ‘তোমরা মন্দ ধারণা থেকে বেঁচে থাক। কেননা, মন্দ ধারণাই হচ্ছে সবচেয়ে জঘন্য মিথাচার।’ (মুসলিম : ৬৭০১)। তাই ধারণার ভিত্তিতে সংবাদ প্রকাশ করাকে ইসলাম সমর্থন করে না।

কারো মন্দ নামে সংবাদ প্রকাশ না করা : সমাজে কাউকে খারাপ নামে ডাকতে পারলে অনেকে আনন্দ পায়; কিন্তু যাকে ডাকা হচ্ছে, সে ভীষণ কষ্ট পায়। এজন্য সংবাদ প্রকাশের সময় মানুষের খারাপ নাম প্রকাশ করা থেকে বিরত থাকা চাই। আল্লাহতায়ালা বলেন, ‘তোমরা একে অপরকে মন্দ নামে ডেক না। ঈমান আনার পর মন্দ নামে ডাকা গর্হিত কাজ। যারা এ ধরনের আচরণ হতে নিবৃত্ত না হয়, তারাই জালেম।’ (সুরা হুজুরাত : ১১)। এ ব্যাপারে নবীজি (সা.) বলেন, ‘যার জিহ্বা ও হাত থেকে অন্য মুসলমানরা নিরাপদ, সে-ই প্রকৃত মুসলমান। আর যে আল্লাহর নিষিদ্ধ বিষয়গুলো পরিত্যাগ করে, সে-ই প্রকৃত হিজরতকারী।’ (বোখারি : ১০)।

কারো দোষ-ত্রুটি প্রকাশ ও অনুসন্ধান না করা : বর্তমান সংবাদমাধ্যমগুলো নিজেদের সাইট বেশি প্রচার হওয়ার জন্য মানুষের খারাপ গুণগুলো প্রকাশ করে থাকে। অথচ আল্লাহতায়ালা বলেন, ‘তোমরা গোপন বিষয় অনুসন্ধান করো না এবং একে অপরের গিবত করো না। তোমাদের মধ্যে কি কেউ তার মৃত ভাইয়ের গোশত খেতে পছন্দ করবে? তোমরা তো তা অপছন্দই করে থাক। তোমরা আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ অধিক তওবা কবুলকারী, অসীম দয়ালু।’ (সুরা হুজুরাত : ১২)। রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি কোনো মুসলমানের দোষ গোপন রাখে, আল্লাহতায়ালা কেয়ামতের দিন তার দোষ ঢেকে রাখবেন।’ (তিরমিজি : ২৯৪৫)। মানুষের দোষ গোপন রাখা মহৎ কাজ। দোষ-ত্রুটি প্রকাশের ফলে ব্যক্তি সানন্দে জীবনযাপন করতে পারে না। চলাফেরার পথ রুদ্ধ হয়ে যায়। পৃথিবী তার জন্য সংকীর্ণ হয়ে যায়। তাই মানুষের কল্যাণার্থে মানুষের দোষ-ত্রুটি গোপন রাখা অপরিহার্য।

অনিশ্চিত ও বিশ্লেষণহীন সংবাদ না ছাপা : একজন সাংবাদিকের উচিত, যে কোনো সংবাদ সরেজমিন গিয়ে সংগ্রহ করা। যদি সরেজমিন যেতে না পারে, তাহলে সংবাদের ব্যাপারে নিশ্চিত হওয়া এবং বিশ্লেষণ করে সঠিক সংবাদ পরিবেশন করা। সঠিক সংবাদের মাধ্যমে গ্রহণযোগ্যতা লাভ হয়। কারণ আল্লাহতায়ালা বলেন, ‘যে বিষয়ে তোমার জ্ঞান নেই, তার অনুসরণ করো না। কান, চোখ, হৃদয়Ñ এদের প্রত্যেকটি সম্পর্কে কৈফিয়ত তলব করা হবে।’ (সুরা বনি ইসরাইল : ৩৬)। আল্লাহতায়ালা আরো বলেন, ‘হে ঈমানদারগণ, যদি কোনো ফাসেক তোমাদের কাছে কোনো সংবাদ নিয়ে আসে, তাহলে তোমরা তা যাচাই করে নাও। এ আশঙ্কায় যে, তোমরা অজ্ঞতাবশত কোনো কওমকে আক্রমণ করে বসবে, পরে নিজেদের কৃতকর্মের জন্য লজ্জিত হবে।’ (সুরা হুজুরাত : ৬)।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত